Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

SANDIPAN SAHA

Abstract Tragedy Inspirational

3.7  

SANDIPAN SAHA

Abstract Tragedy Inspirational

মান-হুঁশ

মান-হুঁশ

1 min
259


মানুষ এখন পড়ে থাকে ওই জ্যান্তলাশের ভিড়ে,

      কুসংস্কার সমাজে মানুষ ধর্ম নিয়ে ঘিরে।

জাত ধর্মের রঙিন খেলায় মানুষ উঠেছে মেতে,    মন্দির ও মসজিদ বলে দেখি কে আজ জেতে!

থাম্ রে আজি থাম্ রে তােরা ওরে মুখের দল,

      এক রঙেরই রক্ত মােদের মনুষ্যেরই বল ৷

পদবি নিয়ে বড়াই করিস বলিস-নাপিত, মেথর,                                    মুচি

    গঙ্গাজল ছিটোলে গায়ে হবি না শুদ্ধ শুচি ৷

 শিক্ষা দিয়ে বড়াই করিস মানুষ হতে পারলি না,

            তাই মানুষ হতে চাইছি আমি, 

                   করি মানুষেরই বন্দনা।৷


Rate this content
Log in

Similar bengali poem from Abstract