Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ritashree Jana

Abstract Fantasy Others

3  

Ritashree Jana

Abstract Fantasy Others

দেবীপক্ষ

দেবীপক্ষ

1 min
255


হাড় জিরজিরে শিউলি গাছটা রাস্তার ধারে আপন মনে বেড়ে উঠছিল

যদিও নজর পড়েনি কারুরই

শুয়োপোকা আর কীটের কামড়ের ক্ষত তার অভ্যেসে পরিণত হয়েছিল

আশেপাশের অন্যান্য গাছগুলোও যেনো মুখ ফিরিয়ে নিয়েছিল এই চালচুলহীন অবৈধ শিউলির কাছ থেকে

আজ সে যৌবনবতী

ডালে ডালে দেখা দিয়েছে অল্প সল্প ফুল

সাদা আর কমলার আদর ভরিয়ে দিয়েছে তাকে

পাশের ল্যানটেনার গাছগুলোও আজ তাকে হিংসে করছে

নাহ্..সবার মাঝে তার খেয়াল রাখার লোক একজন আছে

ওই রেললাইনের ধারের শিউলি

সে মাঝে মাঝেই আসে গল্প করে

আজকে তার কথা খুব মনে পড়ছে কিন্তু পায়ের কাছে মনে হচ্ছে যেন একটা লতা

পরজীবী মনে হচ্ছে শুষতে শুরু করেছে 

ওই যে শিউলিও আসছে

আবারও একই গল্প বলবে

তবে ওই মেয়েটার গল্প শুনতে বেশ লাগে

কিন্তু পেছনে ওরা কারা

আচ্ছা মেয়েটাকে ওরা তুলে নিয়ে যাবে

কিন্তু একি এই শিউলি কি সেই শিউলি!!

ওইতো প্রত্যেকটা শয়তান কে শাস্তি দিচ্ছে 

হ্যাঁ হ্যাঁ শাস্তি দিচ্ছে 

শুষতে এসেছিল ওরা শুষতে

শোষণ করতে?

শিউলি দেখিয়েছে ছোট থেকে শোষিত হওয়ার পর আজ সময় এসেছে শোষণের জবাব দেওয়ার

নীলকন্ঠ পাখিটা এদিকেই আসছে যেনো

হ্যাঁ তাইতো...

ও মা..বেশ সুন্দর তো পাখিটা 

এই প্রথম এত্ত কাছ থেকে পাখিটাকে দেখলো গাছটা

কিন্তু ও নিচে নেমে গেলো কেন

পরজীবী লতাটাকে ও ছিড়ে দিলো

তার মানে মুক্তি পেল শোষণ থেকে

শিউলি এগিয়ে আসছে ফুলের সাজি হাতে

আজ শিউলি ওকে ভরিয়ে দেবে ফুলে

আজ মুক্তি পেল দুই শিউলি

শোষণের হাত থেকে 

অত্যাচার আর ক্ষতের হাত থেকেও

আজ যে এরকম সকল শিউলির মুক্তির দিন

জগতের সব শিউলি আজ দেখিয়ে দিচ্ছে 

শোষিত নয় তারা আজ শাসকের আসনে বসছে

আজ যে সূচনাকাল

দীর্ঘ প্রতীক্ষার অবসান এর পর এসে গেলো

দেবীপক্ষ....


Rate this content
Log in

More bengali poem from Ritashree Jana

Similar bengali poem from Abstract