Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Fantasy Inspirational

4  

Partha Pratim Guha Neogy

Fantasy Inspirational

নতুন বছরের স্বপ্ন

নতুন বছরের স্বপ্ন

1 min
248


ফেলে আসা সব ব্যর্থতা, হতাশা, না পাওয়ার গ্লানি,

চলুন সবাই মন থেকে ঝেড়ে মুছে ফেলি ।

সবাই জীবনে নতুন প্রত্যাশার আলো জ্বালাতে,

নিজের মতো প্রস্তুতি লই এই বছরের শুরুতে ।

বছর শেষে নিজের প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে,

নানা জল্পনা-কল্পনা চলেছে মনে মনে।

হিসেবের খাতায় হয়তো দেখা দিচ্ছে-

কিছু সাফল্য কিছু ব্যর্থতা,

জানেন তো, হোঁচট খাওয়ার জায়গাটিই-

মানুষে মনে রাখে ভোলেনা।

নিজের হোঁচট খাওয়ার জায়গা গুলোকে-

তাই বছরের প্রথমে ,

সংশোধন করে নতুন চিন্তা, নতুন পরিকল্পনা-

জরুরি ভাবছি অবশেষে।

পরিকল্পনাহীন জীবন হয় এলোমেলো-

বিশৃঙ্খল, লক্ষ্যহীন,

একসময় সেই জীবন ব্যর্থতা আর বিপর্যয়ের-

করাল গ্রাসে হারায় কেনদিন।

দীর্ঘদিনের বাধ্যতামূলক একঘেয়ে জীবনযাপনে-

হয়তো ক্লান্ত-বিরক্ত হয়ে পড়ছি,

জীবনটাকে বড্ড স্বাদ হীন -

বিরক্তিকর, ক্লান্তিকর মনে ভাবছি ।

নতুন বছরে জীবনটাকে-

বৈচিত্র্যের ছোঁয়ায়,

আনন্দময়, উপভোগ্য, তাৎপর্যময় করে-

কি করে তোলা যায়?

নিজের সামর্থ্য আর সুযোগকে-

আনতে হবে বিবেচনায় ,

আমরা কেউই অসুন্দর, ব্যর্থ, বিপর্যস্ত জীবন-

চাই না ধরাতে ।

জীবনের সব ক্ষেত্রেই পূর্ণ সফলতা না পেলেও,

বেশ ভালো ভাবেই সফল হতে চাই-যেন তবুও।।


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy