Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

সাইনি রায়

Fantasy Inspirational Others

3  

সাইনি রায়

Fantasy Inspirational Others

প্রহসনের নাম নারীদিবস

প্রহসনের নাম নারীদিবস

1 min
201


গর্ভে সহ্য করেছো অসংখ্য লাথি ,

তবু , দিনের শেষে , ঘরে ফেরা তোমার বৃদ্ধাশ্রমে ।

আত্মবলিদানের মূর্তি , সখ - সাধ বিসর্জনের প্রতিমা তুমি ।

কখনো অমুকের মেয়ে , কখনো অমুকের স্ত্রী ,কখনো অমুকের মা ;

ভুলেছো তোমার নিজ পরিচয় ।

এক চিলতে সিঁদুর শেষে ,

বহুপরিচিত পদবিটাও, আর তোমার নয় ।

এতকিছুর পরেও, তোমার প্রাপ্য সন্মান জোটেনা ।

জোটে শুধু সামান্য গৃহিণীর খোঁটা ।

যে গৃহিণী হতে গিয়ে ,

বাধ্য হয়ে ,আহুতি দিতে হয়েছিল, যাবতীয় ইচ্ছার ;

সে খবর কেউ রাখেনা ।

খবর কি রাখে কেউ সেই আধুনিকার ?

যে কর্মস্থলে যাঁতার মতো পিষে ,

দিনের শেষে ভিড় বাসেতে ধাক্কা খেয়ে ,

আবার হেঁসেলে ফিরে কলুর বলদের মতো খাটে !

কেউ খবর রাখেনা বলেই ,

এ পুরুষতান্ত্রিক সমাজে , বছরে একদিনের ভিক্ষা এ নারীদিবস ।

ভিক্ষা চাইনা আমরা , আমরা চাই যোগ্য মর্যাদা ।

যুগে যুগে , নানা রূপে , আমরাই ছিনিয়ে নেবো আমাদের স্বাধীনতা ।



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy