Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

শুক্তো মাখা প্রাণ

শুক্তো মাখা প্রাণ

1 min
208


বাঙালীর সাথে যেন পন্চব্যাঞন আহার

একান্ত ভাবে যুক্ত হ​য়ে আছে , রকমারি রান্নার বাহার।


রাঁধা - বাড়া , এঁটো - মুক্ত​, এইসব ১৬ - কলা,

আর আছে দোকান বাজার , ভোজ - আয়জন দুবেলা।


এদিক - ওদিক বাজারেতে দর হাঁকাহাঁকি,

থলিতে সব্বাই বোঝাই করে , রেখেছে সব্জি ঢাকি।


নুন - হলুদ - সর্ষে মাখিয়ে পাবদা মাছের ঝাল,

ডাঁটা - টমেটো - কারিপাতা দিয়ে অড়হর ডাল ।


প্রথম পাতে তেঁতো আর ভাজাভুজির পালা,

ঘটিরা রান্না করে , বড়ই আঝালা !


শেষ পাতেতে ভালই লাগে অম্বল চাখা,

মৌরলা - মাছ তেঁতুল দিয়ে, আহা গরম ভাত মাখা !


দই - পোনা , তপসের - ফ্রাই, ভেটকির - পাতুরি,

পার্সে - পমফ্রেট ফেলে খাবে লোকে ডাব - চিংড়ি।


মাংসের আছে বহু ধরণ , আবার স্বাদের ঘণঘটা,

ত্বেজপাতা , এলাচ ফোড়ন, পেঁয়াজ লাল করে ভাজা।


তারপরেতে আলু ঢেলে মশলা পাতি দাও,

শেষ বেলাতে জল দিয়ে ভাল করে কষে যাও।


মাছ - মাংস যতই থাক , বেঁচে থাক নিরিমিষি,

থোড় - মোচা - ডুমুর পারে , শুধু ঠাকুমা - মাসি - পিসি।


একঘেঁয়ে লাউ পটলে যখন জিভে প​ড়ল টান,

মরমরিয়া ওঠে আমার শুক্তো হাতের ঘ্রাণ ।


Rate this content
Log in

Similar english poem from Drama