Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published
Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published

Sudipta Roy

Drama Inspirational


3  

Sudipta Roy

Drama Inspirational


ভুল অঙ্ক

ভুল অঙ্ক

2 mins 17.8K 2 mins 17.8K

রিজু ক্লাস ৫ এ পরে, ভারতীয় bidyabhavan এ.পড়াশোনায় খারাপ না. ছবি আঁকতে খুব ভালোবাসে. একটু ভাবুক প্রকৃতির. বৃষ্টি হলে সে ভিজে ভিজে ই বাড়ি ফেরে, সে সাথে ছাতা থাকুক না কেনা . ক্লাস রুম এ অংক করতে করতে মনটা হঠাৎ ই জানলার বাইরে চলে যায়. হয়তো কোনো একটা পাখি ডাকছে, উদাস মনে চেয়ে থাকে. আর তার ফল অংকের কোনো একটা স্টেপ এ ভুল, ব্যাস অঙ্ক ও ভুল আর ভালো মার্ক্স্ কোনোদিন ই আসেনা.

এখানেই দুঃখ ওর বাবা মানে ঋতমের. অংকে ভালো মার্ক্স্ কেন আসবে না ? কেন ?. ঋতম একটা মাল্টিন্যাশনাল IT কোম্পানি তে high পোস্ট এ কাজ করে.বরাবর ই পড়াশোনায় ব্রিলিয়ান্ট. প্রত্যেক উইকেন্ড এই ও রিজু কে নিয়ে অঙ্ক শেখাতে বসে, একটু মনোযোগ দিতে বলে. কিন্তু রিজুর এখনো অবধি কোনো চেঞ্জ নেই. অঙ্ক করতে করতেই আঁকিবুকি আঁকে. বকুনি ও খায় মাঝে সাঝে প্রচন্ড, কিন্তু যে কে সেই.

"তুমি এই সিম্পল ভুল টা কি করে করলে রিজু ?, ভালো করে দেখোনি কি চাইছে অঙ্কটাই ?

"সরি, ড্যাডি আমি ঠিক বুঝতে পারিনি" বলে ভ্যাল ভ্যাল চোখে রিজু ঋতমের দিকে তাকিয়ে থাকে.

"এরকম ভুল আর কতদিন করবে ? একটুও কথা শোনো না তুমি. দেখো তোমার ক্লাস এর রিকি কে. প্রত্যেক টা টেস্ট এ অংকে ফুল মার্ক্স্ নিয়ে আসে আর তুমি ?"

"ড্যাডি আমার অঙ্ক ভালো লাগেনা"

" মানে ? কেন ? তুমি জানো আমি বরাবর ফুল মার্ক্স্ পেয়ে এসেছি. ওসব শুনছি না, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে গেলে ম্যাথ এ ভালো হতেই হবে. চলো আজ সারাদিন টিভি বন্ধ, অংক করবো আমরা"

" ড্যাডি, আমি ইঞ্জিনিয়ার হতে চাই না"

"মানে ? কি হতে চাও"

"পেইন্টার"

"কি ? ইয়ার্কি হচ্ছে ?" প্রচন্ড রেগে যায় ঋতম. ধৈর্যের বাঁধ ভাঙে, স্বপ্ন ও ভাঙতে থাকে হয়তো. রিজুর অংকের খাতার পাতা গুলো এলোমেলো ভাবে ওল্টাতে থাকে. ওল্টাতে ওল্টাতে একটা পাতায় ওর চোখ আটকে যায়. ওর আর মিমির র একটা পোট্রেট.

"কে এঁকেছে এটা ?"

"আমি"

"তুমি ? এতো ভালো কবে শিখলে ?"

রিজু কিছু বলেনা. ঋতম ও থমকে যায় একটা ৯ বছরের বাচ্চার এরকম একটা আঁকা ছবি দেখে. অংকের বাইরে বেরিয়ে এসে বুঝতে পারেনা কি বলবে. প্রশংসা করবে না আবার ওই অংক নিয়ে টানা হ্যাঁচড়া করবে.

"ড্যাডি তুমি আঁকতে পারো ? এই আমি আমি যেমন এঁকেছি?

"না"

"কেন পারোনা ?"

এই "কোনো র" উত্তর ঋতম দিতে পারেনি . শুধু রিজুর কপালে একটা চুমু খেয়ে বলেছিলো "ছবি টা একটা বড় ক্যানভাস এ এঁকে আমাকে দিও”.


Rate this content
Log in

More bengali story from Sudipta Roy

Similar bengali story from Drama