Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Chetana Mandal

Tragedy

4.7  

Chetana Mandal

Tragedy

একটুকরো সত্যি

একটুকরো সত্যি

1 min
2.6K


ভোরের আলো সেখানে যেন অন্য এক গল্প।

ঠিকানা দেয় ,

অভাব- অনটন,কাজ ,খুশিও অল্পসল্প ।


টানাটানির সংসার ,দুটো পয়সার আশা

মা-বাবা দিনমজুর,

কেউ বা শিশুশ্রমিক,এই-ই ভরসা ।


ছোট্ট মুখগুলো বাড়িতে আধপেটা-আনমনে ,

উঠলে নড়ে পেটের পোকা -

' ইস্কুলের দশটার ঘণ্টার ' প্রহর গোনে ।


না-না ! ইস্কুলের শিক্ষা নয় ,

মিড-ডে-মিলের একথালা খাবার ...

দেয় ওদের শান্তিতে ভরিয়ে বারবার ।


রোদ-ঝড়-জল মাথায় মোড়া ওদের জীবন,

কষ্টসহিষ্ণু ওরা ....

টুঁটি কাটা বিপদেও বাঁচিয়ে রাখে মন ।


একফালি কাপড়, ছাউনি আর ভরপেট খাবার -

বুক বাঁধে আশায়,

--ওরাও তো স্বপ্ন দেখে ভালো থাকার ।


কিন্তু ইচ্ছা সত্ত্বেও সমাজ দেয়নি ভালো থাকতে ...

সপাটে ছুঁড়েছে ওদের -

শেওলা পাড়ের ছোট্ট খুপড়িতে !!


ভুলতে বসেছি আমরা ,এরাই "সমাজচালক"

বিত্তশালীরা গর্ব করে

খেতাবও দিয়েছে ওদের "ছোটোলোক"।


তবুও বেপরোয়া ওরা অসীম সহ্যধারী হয়।

ছেঁড়া কাঁথায় সুখ বুনতে জানে

- তাইতো সরলতার অন্য এক পরিচয় !!


এভাবেই দিন আসে ,দিন যায় , একরত্তি -------

পেটের টানে ধসে যায়,গরীবের

প্রতিভা তবু মর্যাদা পায় না এই - একটুকরো সত্যি।



Rate this content
Log in