STORYMIRROR

DrGoutam Bhattacharyya

Inspirational Others

4  

DrGoutam Bhattacharyya

Inspirational Others

প্রনাম প্রভুলাল, (কাকা হাথরসি)

প্রনাম প্রভুলাল, (কাকা হাথরসি)

1 min
457


হিন্দি ভাষায় হাস্য রসের, কবি প্রভুলাল, 

তোমার ব্যঙ্গ পড়ে পাঠক, হাসে বেসামাল ।


চোখ পড়েছে দেখি, সব খানেতেই তোমার, 

'কাকা' তুমি ই, হিন্দি ভাষার, সাচ্চা 'সুকুমার'।


নামের সাথে চেহারার, কি গোঁজামিল যে সে, 

পড়েই সবাই , পেটটি চেপে, উল্লসিত হাসে ।


আছে দল-বদল করে আসা, নেতা নন্দুলাল, 

আরে, কি হবে এত লেখাপড়ায়? হও কোতোয়াল।


গেছেন বলে কাকা, সেই চিরন্তনী কথা, 

বেগুনাহ কে চোর, আর চোর কে বলো রাজা।


নেতা আখরোট কে, প্রশ্ন করে কিশমিশ লাল, 

মুরগি কেন বসে ডিমে? সে মস্ত এক সওয়াল ।


প্রশ্ন শুনে তৎক্ষণাৎ নেতা দিলেন সমাধান,

মুরগির ঘরে একটা চেয়ার রাখার বিধান।


বলে গেছেন কাকা, যা এখনো দেখা পাও,

"সুবিধাবাদী হও, আর স্বার্থবাদী টাও।"


আড়াই মনের কম নয়, পারলে ওজন কর, 

কারো কারো ভাগ্যে থাকে, এমন স্ত্রীয়ের ঘর।


বিদ্যালয় পরিদর্শকের শিব-ধনুকের প্রশ্ন, 

ছাত্র, শিক্ষক, শিক্ষামন্ত্রী অব্দি ধন্য ধন্য।


এ উপাখ্যান উদাসীনতা আর মিথ্যার উদাহরণ,

ভারতীয় লিবাস আর ইংরেজি অসততার অনুকরণ ।

                          *****


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational