Soumo Sil

Children Stories Inspirational Children

3  

Soumo Sil

Children Stories Inspirational Children

উন্মেষ

উন্মেষ

2 mins
24


স্কুলের বার্ষিক অঙ্কন প্রতিযোগিতায় সকল ছাত্রীদের সাথে অংশগ্রহণ করেছে পরমা, তার শারীরিক গঠন অন্য মেয়েদের থেকে একটু আলাদা, সেইজন্য তার ক্লাসের বান্ধবীরা তাকে নিয়ে প্রয়াশই ঠাট্টা-তামাশা করতে থাকে। এতে পরমার খারাপ লাগে কিন্তু সে মুখ বুজে সবকিছু সহ্য করে নেয়। পরোমাকে অঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেখে তার বান্ধবীরা কটাক্ষ করে তাকে বলে "তুই দেখতে যেমন তোর আঁকাও হবে তেমন, তোর দ্বারা কিছু হবে না" এই বলে তারা হাসতে হাসতে একটু দূরে গিয়ে বসে পড়ে। নির্ধারিত সময়ে অঙ্কন প্রতিযোগিতা শুরু হয়ে যায়, সবাই নিজের নিজের আঁকার উপকরণ রঙ-পেন্সিল রবার, স্কেল সব কিছুর সহযোগে আঁকতে শুরু করে দেয় অন্যদিকে পরমার কাছে ছিল শুধুমাত্র একটা পেন্সিল আর একটা রবার, সে আর কী করবে তার এই দুটো জিনিসের সাহায্যে সে সাদা পাতার উপর পেন্সিল চালাতে থাকে। প্রতিযোগিতার সময় এক ঘন্টা অতিক্রম হয় এবং ততক্ষনে পরমা ক্রমাগত পেন্সিল চালিয়ে সাদা পাতাটা ভরিয়ে ফেলেছে পেন্সিল স্কেচে। পরবর্তী এক ঘন্টায় পরমা কোনোদিকে না তাকিয়ে তার স্কেচ সম্পূর্ণ করে এবং নির্ধারিত সময়ের মধ্যে প্রতিযোগিতা শেষ হয়, পরমা তার আঁকার পাতাটা জমা দেয় প্রতিযোগিতার কর্মকর্তাদের হাতে। সে তার পেন্সিল-রবার গুছিয়ে ব্যাগে তুলছে ঠিক সেই সময় তার ক্লাসের বান্ধবীরা সামনে এসে দাঁড়ায় এবং তাচ্ছিল্যের সুরে বলে "কিরে সাদা পাতায় ভূতের ছবি আঁকলি নাকি" এই বলে হো হো করে সবাই হেসে ওঠে, পরমা সে কথায় কান না দিলে তাদের সামনে থেকে উঠে চলে যায়।

৪-দিন পরে.... স্কুলের বার্ষিক অঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা সময় এসে উপস্থিত হলো, যথাসময়ে পরমা তার অন্যান্য বান্ধবীদের মতো স্কুলের মাঠে উপস্থিত হল অঙ্কন প্রতিযোগিতার ফলাফল জানার জন্য, সেখানেও তার বান্ধবীরা তাকে অন্যান্য দিনের মতো তুচ্ছ তাচ্ছিল্য করতে লাগলো। কিছুক্ষন পরে স্কুলের বড়োম্যাম মঞ্চে উঠলেন এবং সকলের উদ্দেশ্যে কিছু উৎসাহ মূলক বক্তব্য রাখার পরে তিনি বললেন এখন স্কুলের বার্ষিক অঙ্কন প্রতিযোগিতার ফলাফল জানানোর সেই সময় উপস্থিত হয়েছে। সকল ছাত্রী উৎসাহিত চোখে মঞ্চে বড়োম্যামের দিকে তাকিয়ে তাকিয়ে রইলো, সকলের উত্তেজনার অবসান ঘটিয়ে অবশেষে বড়োম্যাম অঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী ছাত্রীর নাম ঘোষণা করলেন "আমাদের স্কুলের বার্ষিক অঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী ছাত্রীর নাম হল পরমা ব্যানার্জী" এবং তার অঙ্কন করা স্কেচটি সকলের সামনে তুলে ধরলেন। সেই মুহূর্তে স্কুলের সকল ছাত্রী এবং তার ক্লাসের সকল বান্ধবীরা স্কেচটির দিকে তাকিয়ে বিস্মিত হয়ে গেল। পরমা বড়োম্যামের হাত থেকে পুরস্কার নেওয়ার জন্য এগিয়ে গেল মঞ্চের দিকে, কিছু সেকেন্ড নিস্তব্ধ থাকার পর পুরো স্কুল মাঠ করতালির শব্দে ফেটে পরল।

সেইদিন সেই স্কুলের মাঠেই উন্মেষ হলো এক নতুন শিল্পীর, নাম তার পরমা ব্যানার্জী।।



Rate this content
Log in