Soumo Sil

Children Stories Comedy Children

3  

Soumo Sil

Children Stories Comedy Children

মহাবিজ্ঞের বাহাদুরি

মহাবিজ্ঞের বাহাদুরি

2 mins
22


এক চিড়িয়াখানায় একজন সবজান্তা বিজ্ঞ মতন লোক তার পরিবারকে নিয়ে ঘুরতে এসেছে, নিয়ম মতো সে টিকিট কেটে চিড়িয়াখানার ভিতরে প্রবেশ করে, ভিতরে প্রবেশ করার পূর্বে বিজ্ঞ লোকটিকে চিড়িয়াখানার একটি ছেলে অনেক অনুরোধ করে বলেছিলো "দাদা সঙ্গে কোন গাইড নিন আপনার ঘুরে দেখতে সুবিধা হবে," বিজ্ঞ লোকটি হাত-পা নেড়ে বলেছিলো "আমি সব জানি, আমার কোনো গাইড লাগবে না" বলে পরিবারকে সাথে নিয়ে গট গট করে হেঁটে চিড়িয়াখানার ভিতরে চলে যায়।

সে তার স্ত্রী, পুত্র -কে পুরো চিড়িয়াখানা ঘুরিয়ে দেখাতে থাকে, বাঘের খাঁচার সামনে গিয়ে বিজ্ঞের মতো বলে "দেখছো এটা বাঘ, এর গায়ের রঙ চাকা চাকা হয়", কিছুটা এগিয়ে গিয়ে সিংহের খাঁচার সামনে দাঁড়িয়ে বলে "দেখছো এটা একটা সিংহ এর লম্বা কেশর থাকে", এইভাবেই বেশ কয়েকটা পশু-পাখির খাঁচার সামনে গিয়ে দাঁড়িয়ে তার স্ত্রী আর পুত্রকে সবজান্তা বিজ্ঞের মতো এটা ওটা বলতে থাকে, ছেলে শুনে ভাবে বাহঃ বাবা তো খুব বাহাদুর সবকিছু জানে। বিজ্ঞ লোকটি এইবার উপস্থিত হয় বাঁদরের খাঁচার সামনে, সে এইবার কিছুটা সাহস নিয়ে খাঁচার একদম সামনে এগিয়ে গিয়ে তার ছেলেকে বলে "এই দেখ এটা হলো বাঁআআ......" ব্যাস তার কথা শেষ হওয়ার আগেই বাঁদরটা খাঁচার ভিতর থেকে বিজ্ঞ লোকটার গালে বসিয়ে দেয় এক থাপ্পড়। বিজ্ঞ লোকটি লজ্জায় পড়ে যায়, মান সম্মান বাঁচাতে সে তার স্ত্রী-পুত্রর সামনে বুক ফুলিয়ে বলে "এটাতো বাঁদর ও এরকম একটু-আধটু করেই থাকে, চল সামনের দিকে যাই।" সামনের দিকটায় ছিল একটা বড়সড়ো চেহারার টার্কির খাঁচা, আর খাঁচার দরজাটা কোনোভাবে আলগা ছিল, যেই না বিজ্ঞ লোকটা বাহাদুরি দেখিয়ে টার্কিটার দিকে আঙ্গুল দেখিয়ে কিছু বলার জন্য সামনে এগিয়েছে, ঠিক তখনই খাঁচার দরজাটা ঠেলে টার্কিটা বেরিয়ে এসে তাড়া করেছে, ভয়তে লোকটাও ছুটছে সাথে তার স্ত্রী-পুত্রও ছুটছে। অবশেষে তারা ছোটা থামালো চিড়িয়াখানার গেটের কিছুটা কাছে এসে, বিজ্ঞ লোকটা থেমে এবার জোরে একটু শ্বাস নিল কিন্তু সে খেয়াল করেনি তার পিছনে ছুটতে ছুটতে টার্কিটাও এসে হাজির হয়েছে, যেই না সে পিছন ঘুরেছে ব্যাস দিয়েছে টার্কিটা তার পিছনে মোক্ষম কামড় বসিয়ে। স্ত্রী-পুত্রের সামনে মানসন্মান খুইয়ে মুখটা কাঁচুমাচু করে বিজ্ঞ লোকটা পিছনে একটা হাত দিয়ে লেংড়ে লেংড়ে চিড়িয়াখানার বাহিরের দরজার দিকে এগিয়ে গেল।

তাকে এই অবস্থায় দেখতে পেয়ে চিড়িয়াখানার সেই ছেলেটা হাসতে হাসতে তাচ্ছিল্যের সুরে বলল "কিহ দাদা বাহাদুরি বেরিয়ে গেল তো?"


Rate this content
Log in