Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

arijit bhattacharya

Romance Inspirational

3  

arijit bhattacharya

Romance Inspirational

পঁচিশে বৈশাখ

পঁচিশে বৈশাখ

1 min
309


পঁচিশে বৈশাখ কেবল একটি দিন নয়,

এ এক জাতির জাগরিত প্রাণস্পন্দন,

আকাশে উদিত হলেন রবি,

বাঙালীর সংস্কৃতির হৃদনন্দন।

এ কেবল শুধু নিদাঘের এক দিন নয়,

এ দিন বাঙালীকে দিল চিন্তার নতুন প্রেরণা-

সংস্কৃতির নতুন চেতনা।

রবির আলোকে উদ্ভাসিত হল বিশ্বসাহিত্য,

এক এক করে রবিরশ্মিমালা থেকে বিচ্ছুরিত হল

বলাকা,ক্ষণিকা,কথা ও কলি-

এল সহজ পাঠ,গীতাঞ্জলি প্রমাণ করল বঙ্গসাহিত্যের শ্রেষ্ঠত্ব।

পঁচিশে বৈশাখ কেবল একটি দিন নয়,

এ দিনের পর বাঙালী পেল সোনার তরী,

আহা,সেই লয়,সেই ছন্দ,সেই বর্ণনা-আজও ভুলতে কি পারি!

পুরাণেও যে বর্ণনা পাওয়া যায় না- সেই আলোকে উদ্ভাসিত হলেন অপ্সরা উর্বশী,

পরাভূত হলেন কামদেব,বিজয়িনী পরিণত হল সাহিত্যজগতের শশী।

আজও কোনো শ্যামবর্ণা সুন্দরীকে দেখলে মনে পড়ে-'কৃষ্ণকলি,আমি তারেই বলি',

আজও পাহাড়ে গেলে মনে ফুটে ওঠে শেষের কবিতার অমিত আর লাবণ্যের অমর প্রেমকাহিনী,

পঁচিশে বৈশাখ দিনটিই তুলল জাগিয়ে প্রতি ভারতবাসীর চেতনায়

'জনগণমন অধিনায়ক'-এর শাশ্বত বাণী।

রবির উজ্জ্বল সোনালী কিরণে বিশ্বসাহিত্যে ভারত পেল শ্রেষ্ঠত্বের আসন,

তাই ওগো প্রাণের বিশ্বকবি আজ তোমাকে করি বরণ।।



Rate this content
Log in