Bipattaran Misra

Classics

5.0  

Bipattaran Misra

Classics

উৎসব, বইমেলা

উৎসব, বইমেলা

1 min
685


তখন মফঃস্বলের এক কলেজে 

প্রথম বর্ষে পড়ি, 

এক উৎসবের নাম শুনলাম ---বইমেলা!

মনে একরাশ কৌতুহল, 

এ আবার কেমন মেলা! 

সহপাঠী কয়জন হৈ হৈ করে 

মেন লাইন লোকাল ধরে হাওড়া, 

সেখান থেকে বাসে ময়দান। 

সামনে লেখা ----

কলকাতা আন্তর্জাতিক বইমেলা!

টিকিট কেটে ভিতরে যেতেই 

দুচোখ আনন্দে আকুল --- 

এত বড়ো মেলা!এত স্টল! শুধু বই!

চারদিকে নূতন বই-এর গন্ধ ---

আমার প্রিয় গন্ধ! 

কলকাতার সব বড়ো প্রকাশক, 

বাংলাদেশের প্রকাশক, 

ইংরেজি বই-এর নামী দামী স্টল, 

কবি লেখকদের স্টল, 

লিটল ম্যাগাজিন স্টল, 

একদিনে সব দেখা যায় না ---

মনে হয় প্রতিদিন আসবো, 

প্রতিদিন বই-এর স্রোতে ভাসবো! 

টাকা কই? ইচ্ছা তো গোটা মেলাটা কিনি! 

না পারি, দেখতে তো দোষ নাই --

নূতন বই-এ হাত বুলাতে ও তো মজা!

তাও দু-চারটে কিনেছিলাম। 

দুধের স্বাদ ঘোলে মেটাতে 

ক্যাটালগ জোগাড় করেছিলাম অনেক। 

এবার ক্লান্ত -- মাঠের ঘাসে বসে 

আড্ডা আর কফি হয়ে গেলো।

তরতাজা হয়ে আবার ঘোরা। 

এবার দেখি মঞ্চে --

নীরা আর কাকাবাবু খ্যাত 

সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর একটি 

বই প্রকাশ করছেন! 

ধন্য আমি, আনন্দে হাততালি দিলাম! 

একদল শিল্পী আলুথালু বেশে--

ছবি আঁকছে,

আর হাত তালি দিয়ে জীবনের গান গাইছে। 

মন না চাইলেও, এবার বাইরে এলাম!

রোল আর আইসক্রিম খেয়ে ফিরলাম --

প্রথম বার প্রাণের উৎসব বইমেলা ঘুরে। 


Rate this content
Log in