Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Amaresh Biswas

Others

2  

Amaresh Biswas

Others

থাম, অনেক হয়েছে

থাম, অনেক হয়েছে

1 min
729


যেখানে আগে জল দাড়াত

সেসব জায়গা ভরাট হয়েছে এত

এখন আগের উঁচু জায়গাগুলো

একটু বৃষ্টি হলেই জলে ডুবে যায়।

এতে অবাক হওয়ার কিছুই নাই

জল গড়ায় নিজের ধর্ম মত

কে এখন বেঁধে রাখে ধর্মের ষাঁড়

তাদের পথ আটকানোর সাহস আছে কার

কেউ নেই এখন সুখী গরুদের মত।

তাদের দেখলে হিংসা হবেই হবে

মানুষ হওয়া তো হয়েছে সত্যি বৃথা

হাজার বোঝালেও সে কথা বোঝে না মন

নানা উদাহরণ টেনে আনে নিমেষেতে।

চিরন্তন সত্য যা ছিল এতদিন

হয়তো বদলে যায়নি এখনও সেসব

প্রভাতে সূর্য পূব আকাশেই উঠে

গাছের ফলও মাটিতেই এসে পড়ে।

সৎসংঘে জনসমাগম এখন তেমন হয় না

মানুষকে মারতে মানুষ হয় উদ্যত

বেড়ে চলেছে মিথ্যাচারের কদর

স্তাবকতার বাড়ছে পৃষ্ঠপোষক।

ভেদাভেদের দেওয়াল হচ্ছে উচ্চতর

দু পা এগিয়ে যাচ্ছি চার পা পিছিয়ে

ভেড়ার পালের মত সবাই অগ্রসর

ভাবছি কে বলবে, "সামনে মৃত্যু খাদ,

এবার থাম অনেক হয়েছে" ।


Rate this content
Log in