Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Subrata Nandi

Classics

3  

Subrata Nandi

Classics

সুদূর জন্মস্থানের ইতিহাসটা

সুদূর জন্মস্থানের ইতিহাসটা

1 min
546


উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে প্রথম দেখেছিলাম পৃথিবীর দুয়ার,

কিন্তু মাত্র ছয়মাসেই বিদায় নিতে হয়েছিল সেই স্থান থেকে,

তাই অনুভূতির সাম্রাজ্যে জন্মস্থানের ভূমিকা বিশেষ টানে না;

জন্মস্থানের নামটি মনে পড়ে শুধু ফর্ম ভর্তির সময় একটিবার!

ক্ষণস্থায়ী জন্মস্থানের ইতিহাসটা অন্য জায়গায় অবস্থিত,

কারণটা বাবার চাকরির সুবাদে অস্থায়ী আবাসস্থল,

রেলের চাকরির সুবাদে বাবার সাথে বিভিন্ন রাজ্যে পরিক্রমা -


মাত্র ছয়মাসেই জন্মস্থান ছেড়ে সুদূর আসামের তিনসুকিয়া পাড়ি দেওয়া -

তবে একটি বিশেষ অধ্যায় আজও গর্বিত ক'রে ঘরে-বাইরে,


"বাঙালির ছেলে আমি, বাংলা আমার অনন্য জন্মভূমি,

বাংলার বাইরে গিয়েও সর্বত্র গর্বিত ও সমুজ্জ্বল আমি।"


Rate this content
Log in