Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sanghamitra Roychowdhury

Classics Inspirational

4  

Sanghamitra Roychowdhury

Classics Inspirational

র‍্যালির রুটম‍্যাপ ৪

র‍্যালির রুটম‍্যাপ ৪

1 min
395


র‍্যালির রুটম‍্যাপ ৪

---------------------------


ফরাসীদের ফরাসডাঙা এখন চন্দননগর,

ঘেরা চারধারে তার ধ্বংসাবশেষের গড়,

হুগলী নদীর পশ্চিম পাড়ের মহকুমা শহর,

বিখ্যাত শোভাযাত্রার শহর চন্দননগর।


বারোই জানুয়ারী এ শহর যোগ দেয় র‍্যালিতে,

ছোটয় বড়োয় নারীতে পুরুষে গলিতে গলিতে,

থমকায় যানবাহনের গতি ঢিমে পথচারী চলিতে,

সবশেষে ফুলমালা জমে গিয়ে গঙ্গার পলিতে।



রাণীঘাট থেকে স্ট্র্যাণ্ড রোড ধরে সোজা পাতালবাড়ী,

বুড়িছোঁয়া করে ভাষা শহীদ স্তম্ভ চলে ধীরগতি গাড়ী,

তেমাথা ঘুরে তালডাঙা হয়ে রাজপথেতে তাড়াতাড়ি,

রুটম্যাপ ধরে র‍্যালিতে চলে ট্যাবলোরা তড়িঘড়ি।



অলস জনতা অলস শহরে র‍্যালির শোভায় বিভোর,

গান পথনাটিকায় সরগরম শহর তুচ্ছ শীতের ভোর,

বিবেক দেখে দু'চোখ মেলে উৎসবের তোড়জোড়,

কেউ আবার জানে না কেন কিসের র‍্যালি এই ঘোর।



এক্লাব ওক্লাব সেক্লাব চলেছে র‍্যালিতে মহাদাপট,

রাজপথে বিপুল জনতা বিকট জটিল যানজট,

বিবেকানন্দের জন্মদিনে অলিগলিতে সাজানো পট,

র‍্যালির রুটম‍্যাপে কুপোকাত শহরবাসীর সব শকট।



বেজায় ভাবে বিবেক দেখে নানান রকমসকম,

মানুষজনের কলকলানি হাজার বকমবকম,

হাসছে মানুষ গাইছে মানুষ হরেকসুরে হরেকরকম,

জন্মজয়ন্তী পালনে কেবল বিবেকানন্দই বড্ড কম।


Rate this content
Log in