Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

রাবণ বধ - ৪

রাবণ বধ - ৪

1 min
194


ধর্মের সাথে অধর্মের সংঘাত,

কিংবা সত্যের সঙ্গে অসত্যের সম্মুখ সমর,

নির্ধারিত পথেই ধর্ম ও সত্যের জয় অবশ্যম্ভাবী।


রামায়ণ জুড়ে ধার্মিক রামচন্দ্রের জয়ধ্বনি,

তবু প্রশ্ন জাগে, ঠিক কতটা অধার্মিক ছিলেন রাবণ?

কতটা পাপের বোঝায় জর্জরিত ছিলেন লঙ্কেশ্বর?


এক বরপ্রাপ্ত সাধক, তিনি শিবের একনিষ্ঠ উপাসক,

এক দাদা, যে বোনের অপমানের প্রতিশোধে গর্জে ওঠে,

এক পুরুষ, পরস্ত্রী হরণ করেও যে তার সতীত্ব রক্ষা করে,

উন্মত্ত লালসা কিংবা প্রবৃত্তির দ্বারা পরিচালিত হয় না;

এক যোদ্ধা, স্বজাতির রক্ষার্থে প্রাণপণ সংগ্রামে রত সে,

এক বীর, ভাই আর সন্তান হারিয়েও অটুট তার মনোবল,

ক্ষাত্রধর্মে অবিচ্যুত, সহধর্মিণীর চরিত্রে নয় সে সন্দিহান,

আত্মবিশ্বাসী সে, জন্মভূমির প্রতি তার অগাধ ভালোবাসা।


বিশ্বাসঘাতক আপন সহোদর, নিয়তি লাঞ্ছিত অসহায় সে,

আসল খলনায়ক কে? কর্তব্যনিষ্ঠা নাকি মিথ্যাচার?

অন্তরালেই রয়ে যায় এই রাবণ রাজের প্রবল পরাক্রম,

তাঁর বীরত্বের গায়ে তকমা এঁটে দেওয়া হয় - 'অধার্মিক'।


কিন্তু আসল লড়াইটা কী আর্য-অনার্যের অন্তর্দ্বন্দ্ব নয়?

সেদিন রাবণ বধেই নিহিত ছিল সাম্প্রদায়িকতার বিষবাষ্প।


Rate this content
Log in

Similar bengali poem from Classics