Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Inspirational

3  

Priyanka Bhuiya

Inspirational

গণপ্রজাতন্ত্র দিবস - ৪

গণপ্রজাতন্ত্র দিবস - ৪

1 min
389


প্রজাতন্ত্র দিবস আজ একাত্তরে উপনীত,

ভারতীয় সংবিধান কার্যকরী হয়ে ওঠার সেই দিনটা,

কত বিপ্লব! কত বিদ্রোহ! কত সেই রক্তক্ষয়ী সংগ্রাম!


ঠিক কোথায় দাঁড়িয়ে এখন ভারতীয় সার্বভৌমত্ব?

ত্যাগ, শান্তি, মৈত্রীর হৃদ্যতা আজ হয়েছে অতীত,

তবু বর্তমান প্রেক্ষাপটে দিনটার প্রাধান্য আরও বেশি...


সংবাদপত্রের রঙিন পাতা জুড়ে বিজ্ঞাপনের ছড়াছড়ি,

প্রজাতন্ত্র মানে পণ্যের ক্রয়মূল্য হ্রাসের চূড়ান্ত রমরমা!

ছাব্বিশে জানুয়ারির ছুটির দিনে বিরিয়ানি আর মাংস,

লং ড্রাইভ কিংবা দোকানপাটে ক্রয়-বিক্রয়ের মহোৎসব,

বিস্মরণের আঙিনায় আজ নিজেকে বড় বেমানান লাগে!


আজ যেখানে জাতীয় সঙ্গীতের সুরে শহিদ স্মরণ,

কাল সেখানে আড্ডা, হিন্দি গানের কলিতে ইভ টিজিং;

দেশপ্রেমে ভরপুর যে পতাকা আজ উত্তোলিত হয়,

কাল সেই তেরঙ্গা হেলায় গড়াগড়ি খায় রাস্তার ধুলোয়;

যারা আজ জাতির উদ্দেশ্যে লম্বা-চওড়া ভাষণ শোনায়,

তারাই কাল সমাজটাকে ভাসান দেয় পঙ্কিল আবর্তে।


মানুষ বলে গণ্য হলেও মানবতাটা আজ হয়েছে স্থবির,

গণতন্ত্র দিবস আসলে কিছু মানুষের আনন্দে মেতে থাকা,

তাহলে আজকের দিনে প্রজাতন্ত্র দিবসের গুরুত্বটা কী?

ঐতিহাসিক ধারায় পর্যবসিত একটা জাতীয় ছুটির দিন মাত্র।


Rate this content
Log in