Sekhar Bandyopadhyay

Abstract Classics Others

3.7  

Sekhar Bandyopadhyay

Abstract Classics Others

বর্ষার রূপ

বর্ষার রূপ

1 min
23


গ্ৰীষ্মশেষে আকাশ ঢাকে আষাঢ়ের কালো বাদলে,

প্রাণজুড়ানো স্নিগ্ধ সমীরে তাল তুলে দেয় মাদলে।।


চারা উদ্ভিদেরা পুলকিত হয়ে বাঁধে নানান ছড়া,

তাল-নারকেল উপর থেকে নজর রাখে কড়া।।


বর্ষামুখর দিনে থাকে মেঠো পথ এক্বেবারেই খালি,

বৃক্ষরাজী মৌন সঙ্গীতে তোলে গানের কলি।।


আষাঢ় শ্রাবণ শেষে ভাদ্র যখন আসে,

পুকুর, নদী ভরে গিয়ে খিলখিলিয়ে হাসে।।


পাখ-পাখালির ঘোর বর্ষায় বাসায় কাটে দিনটা,

খাবারের খোঁজে বেরতে না পেরে রয়ে যায় আধপেটা।।


বর্ষা শেষে শরৎ আসে নিয়ে ঝকঝকে নীল আকাশ,

নদীর চরে কাশের ঝাড়ে ঢেউ তুলে দেয় মৃদু বাতাস।।


Rate this content
Log in