Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sekhar Bandyopadhyay

Others

4.0  

Sekhar Bandyopadhyay

Others

নীরব তিলোত্তমা

নীরব তিলোত্তমা

1 min
204


গঙ্গা বক্ষ নাওয়ে চড়ে ভেসে যাই নিরুদ্দশে

পথ দিশাহীন সফর করে এগিয়ে চলি ভেসে


নদীবক্ষে ভাসতে ভাসতে দেখি গঙ্গা পাড়ের রূপ

স্নান সেরে পুরুত পূজোয় বসে জ্বালিয়ে নিয়ে ধুপ


পাশ দিয়ে যায় হরেক রকম লঞ্চ আর ভুটভুটি

যাত্রী বা মাল বইবার তরে গঙ্গার নেই ছুটি


কোথাও আবার জলের মধ্যে ছেলেরা করে খেলা

কোথাও আবার নদীর পাড়ে জমিয়ে চলে মেলা


এক পাড়েতে দেখা যায় কল কারখানার সারি

অন্য পাড়ে তখন অনেক প্রাসাদোপম বাড়ি


গঙ্গাপাড়েই জব চার্ণক গড়ে তোলে কোলকাতা

যেথায় দেশের রাজধানী ছিল বলে ইতিহাসের পাতা


মহাভারতের সময় থেকে পাঠান মোগল ইঙ্গ

বহু ইতিহাস ও সাম্রাজ্যের ভাঙ্গা গড়া দেখে বিজ্ঞ


এত প্রাচীন আর বিজ্ঞ হয়েও কমেনি যে তার শোভা

গ্ৰীষ্ম বর্ষা শরৎ শীতের রকমারি তার আভা


Rate this content
Log in