Mausumi Pramanik

Others


2  

Mausumi Pramanik

Others


রোমান্টিক বিপ্লব

রোমান্টিক বিপ্লব

2 mins 3.6K 2 mins 3.6K

আমি তোমায় বিশ্বাস করি। হ্যাঁ। ভরসা আছে তোমার উপর। তবুও আমি বিরক্ত; বলতে পারো, পরাজিত। বিরক্ত আমি নিজের ওপর। পরাভূত পরিস্থিতি আর সময়ের কাছে। সঠিক। কারণ আমি তো এখনো আমার অহংকারকে পরাস্ত করতে পারি নি। আমি তো আমার আমি’কে দূরে ঠেলে সরিয়ে দিতে পারি নি। আমি তো এখনো সেই অন্ধকার গলিপথ পেরিয়ে আসতে পারি নি। এখনো তো অপেক্ষা করে আছি নতুন সূর্যের ভোরের জন্যে।

তবুও আমি জানি যে আমি পৌঁছে যাবই আমার গন্তব্যে। শুধু সময়ের অপেক্ষা। যদি ভোরের সোনার আলো ছুঁতে নাও পারি, স্বর্নালী সন্ধ্যার সাক্ষী তো হতে পারব। সন্ধ্যের পর তো আর একটা মাত্র রাত্রি। ঠিক পেরিয়ে যাবই। তুমি সঙ্গে আছো যে! তা সে যেভাবেই থাকো না কেন? কমরেড, বন্ধু, অথবা প্রেমিক কিংবা বুদ্ধিজীবী বন্ধু, বা জীবন-সাথী।

তবুও থেকো পাশে। মান, অভিমান, অহং সম্পর্কের অবিচ্ছেদ্য অঙ্গ। ভিতটা কি এতটাই দূর্বল যে সামান্য আঘাতে নড়ে যাবে? প্রচেষ্টা‌ করতেই থাকো। একশো শতাংশ ইচ্ছা তো আমারও আছে। হতে পারে যে আমাদের জীবনের লক্ষ্য এক নয়। তাতে কি? চলার পথটা তো এক; তা নাহলে মিলতো কি এইভাবে?   তাই তো কাছে আসা; তাই তো ভালবাসা। যদি তুমি পথ হারাও, আমি জোনাকি হয়ে আলো ছড়াবো। যদি আমি বিপথে যাই, তুমি ধ্রুবতারা হয়ে চেয়ে থেকো। তবুও আমরা এগিয়ে যাবই বিপ্লবের পথে। বিপ্লব কথাটা তুমি বলো; আর আমি বলি প্রেম। তফাৎ তো বিশেষ নেই। প্রেম না থাকলে বিপ্লব হয় না আর বিপ্লব না করলে প্রেম সার্থক হয় না। রোমান্সের জগতে অর্থটা একই; তাই না?

পসিটিভ ইণ্ডিয়া


Rate this content
Log in