শিপ্রা চক্রবর্তী

Others

4  

শিপ্রা চক্রবর্তী

Others

রাঙিয়ে দিয়ে যাও

রাঙিয়ে দিয়ে যাও

2 mins
246



"ওরে... গৃহবাসি....খোল দ্বার...

খোল.... লাগল যে.... দোল....,

স্থলে... জলে....বনতলে...

লাগল..... যে.....দোল.....

দ্বার... খোল.....দ্বার.... খোল...."।


বাইরে থেকে এই গানটা ভেসে আসছে, আর তার সাথে ভেসে আসছে সবার আনন্দে করা চিৎকার, ও.... প্রান খোলা হাসির আওয়াজ। শ্রাবনী আজ সবুজ রঙ এর একটা শাড়ি পড়ে, দুই হাত ভর্তি কাঁচের চুড়ি পড়ে, চুলে পলাশ ফুলের মালা দিয়ে , কপালে ছোট্ট একটা টিপ, চোখে কাজল দিয়ে নিজেকে সুন্দর করে সাজিয়ে তুলেছে। নানা রঙের আবীর দিয়ে সাজানো একটা থালা হাতে নিয়ে শ্রাবনী দাঁড়িয়ে আছে ঘরের দেওয়ালে টঙানো একটা বড় ফটো ফ্রেমের সামনে। চোখের কোন দুটো জলে চিকচিক করছে, তবুও ঠোঁটের ডগায় হাল্কা হাসি ফুটিয়ে রেখেছে, কারন এই হাসি...... মুখটাইতো ওর.... প্রিয় মানুষের সবচেয়ে পছন্দের ছিল। যেটা সবসময় দেখতে চাইতো মানুষটা, আর কাঁদলে বলতো, এই একদম... কাঁদবিনা!!!তোর কান্না আমার সহ‍্য হয় না...!!! খুব কষ্ট হয় জানিস না তুই....!!! আর আজ সেই... মানুষটাই ওকে কাঁদিয়ে চলে গেছে।

শ্রাবনী একদৃষ্টিতে চেয়ে আছে ফটোটার দিকে, আর মনে মনে বলছে, দেখ আকাশ আমি তোকে দেওয়া সমস্ত কথা রেখেছি, নিজেকে সবসময় তোর প্রিয় রঙে রাঙিয়ে রাখি, ঠোঁটের কোনে হাসি মিলিয়ে যেতে দিনা!!! আমি বেঁচে আছি তোর স্মৃতিকে সাথে নিয়ে, আমি ভালো আছি তোর অনুভূতিতে মিশে গিয়ে।

মনে আছে এই রকম এক দোলের দিনে তোর সাথে আমার প্রথম দেখা হয়ে ছিল, এক অদ্ভুত অনুভূতিতে সেদিন মন শিহরিত হয়ে ছিল। মনে বসন্তের রঙের ছোঁয়া লেগেছিল। তারপর থেকে প্রত‍্যেকবছর দোলে তুই সবার আগে আমাকে রঙ মাখাতিস!!! কিন্তু আজ এই প্রথমবার তুই আমার থেকে অনেক দূরে!!!! তুই কোন কথা রাখলিনা, তুই কিন্তু বলেছিলিস সারাজীবন আমার হাত ধরে পাশে থাকবি, আমাকে সমস্ত রকম বিপদ থেকে আগলে রাখবি, কিন্তু তুইতো কথা রাখলিনা!!!! ফাঁকি দিয়ে চলে গেলি তারাদের দেশে, জানিস আমার খুব ইচ্ছে করে একটু তোর বুকে মাথা রেখে শান্তিতে রাতের আকাশের সৌন্দর্য দেখি, রূপোলি জোৎস্না গায়ে মাখি, মনের সমস্ত কষ্টের কথা উজার করে বলি, কিন্তু পারিনা!!! তুই তো... নেই আমার কাছে!!!! কেন চলে গেলি এইভাবে ফাঁকি দিয়ে!!!!

আমার প্রচুর রাগ, অভিমান, দুঃখ, কষ্ট জমে আছে তোর ওপর, একবার তোর কাছে যাই, তারপর তোকে দেখাব মজা, কথা দিয়ে কথা না... রাখার শাস্তিতো তোকে পেতেই হবে তাইনা!!!! আমি জানি আমার আকাশ এখন সীমাহীন আকাশের সাথে মিশে গেছে জানিনা আর কত দিনের অপেক্ষার পর, আমি মেঘ হয়ে ঐ সীমাহীন আকাশের বুকে ভেসে বেড়াতে পাড়ব, বৃষ্টি হয়ে প্রকৃতির বুকে ঝড়ে পড়তে পাড়ব, তা...জানিনা!!! কিন্তু খুব ইচ্ছে করে।

শ্রাবনী নিজের চোখের কোন বেয়ে নেমে আসা জলটাকে মুছে হাত ভর্তি আবীর নিয়ে ছুঁয়ে দিল ওর আকাশের ফটোর পায়ে, তারপর আরও কিছুক্ষন একদৃষ্টিতে চেয়ে রইল। হঠাৎ জানলা দিয়ে একটা দমকা শীতল বাতাস এসে আবীর উড়িয়ে রাঙিয়ে দিল শ্রাবনীকে। শ্রাবনী হাসিমুখে বাইরে বেড়িয়ে গেল... সবার সাথে নিজেকে আনন্দে ভাসিয়ে দিতে। কারন সে... যে.,, তার আকাশ কে.., কথা দিয়েছে যতদিন বাঁচবে আনন্দে বাঁচবে।


Rate this content
Log in