শিপ্রা চক্রবর্তী

Others

4  

শিপ্রা চক্রবর্তী

Others

অমানিশা

অমানিশা

2 mins
184


পঁচিশে ডিসেম্বর বড়দিন, সবার কাছে এই দিনটা আনন্দের হলেও!!!! রনিতের কাছে এই... দিনটা একটা ভয়ংকর স্মৃতির সাক্ষী। যে.... দিনটা ওর জীবন থেকে ওর.....সবকটা প্রিয় মানুষকে কেড়ে নিয়েছে!!!! সেদিন কেন... যে... ও.... বেঁচে গেল রনিত সেটাই সবসময় ভাবে!!! হয়তো এই কষ্টটা ভোগ করতে হবে বলেই, মৃত্যুকে কাছ থেকে উপলব্ধি করেও.... মৃত্যুর কোলে ঢলে পড়তে পাড়েনি!!! সেই ভয়ংকর দিনের পর সবকিছু ছেড়ে এই বিদেশের মাটিতে থাকতে শুরু করেছিল রনিত, আর ফেরা হয় নি.... নিজের দেশে। আসলে ফিরতে গেলে যে.... টানের দরকার,সেই টানটা এখন আর অনুভব করতে পারেনা রনিত!!! 


একসময় সবকিছু ছিল ওর জীবনে কিন্তু এক ঝটকায় সবকিছু শেষ হয়ে গেল এখন শুধু স্মৃতি ছাড়া আর কিছুই নেই!!! তবে এই স্মৃতি গুলো এখন ওকে অানন্দের চেয়ে কষ্টই বেশি দেয়, কিন্তু কিছু করার নেই মেনে নেওয়া ছাড়া!!! তাই সব কষ্টকে বুকের মাঝে চাপা দিয়ে হাসিমুখে আপনজনেদের সথে কাটানো সুখের স্মৃতিকে অবলম্বন করে, জীবন পথ টাকে চালিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে চলেছে রনিত শেষ পর্যন্ত। 


নতুন বছরের প্রথম দিনটা সৌন্দর্যভরা প্রকৃতির কোলে কাটাবে বলে রনিত ওর সমস্ত পরিবার (বাবা, মা, স্ত্রী) কে... নিয়ে বেড়াতে গেছিল কাশ্মীর। সত‍্যি কাশ্মীর ভূস্বর্গ। কাশ্মীরে সৌন্দর্য দেখে মন প্রান যেন জুড়িয়ে যায়। খুব সুন্দর ভাবে শুরু হয়ে ছিল ওদের বড়দিনের সকাল। বরফের চাদরে ঘেরা পাহাড়ের কোল বেয়ে সূর্য যখন একটু একটু করে ঘুম থেকে উঠছিল সত‍্যি কি অপরূপ মনমুগ্ধকর সেই রূপ। প্রকৃতির এই সৌন্দর্য দেখতে দেখতে অনেকটা সময় আপনজনেদের সাথে কাটিয়ে ছিল রনিত, তখন বুঝতে পারিনি এইভাবে আর সময় কাটানোর সুযোগ আসবেনা কোনদিনও!!!! এমনকি.... নতুন বছরের নতুন সকালটাও দেখা হবেনা!!!! 


সারাদিন ধরে ঘুরে, আনন্দ করে ফেরার পথে হঠাৎ করেই শুরু হয়ে গেছিল তুষার ঝড়, আর এই তুষার ঝড় যে..... কতটা ভয়ানক তা.... সেই দিন রনিত নিজের জীবনে প্রিয়জনদের হারিয়ে বুঝতে পেরেছিল। রনিতরা অনেক চেষ্টা করেও ঝড়ের কবল থেকে বেড়িয়ে আসতে পাড়েনি। রনিত নিজেও মৃত্যুকে খুব কাছ থেকে উপলব্ধি করেছিল ভেবেও নিয়ে ছিল আর নতুন দিনের নতুন আলো দেখা হবেনা!!!! কিন্তু রনিত নতুন করে জীবনের আলো দেখল তবে অাপনজনদের হারিয়ে, তাই রনিতের জীবনের নতুন আলোকে কিছুটা হলেও নিকষ কালো অন্ধকার গ্রাস করেছিল।


যে..... ছুটির যাত্রা জীবন খাতার পাতায় রঙিন হয়ে থাকার কথা ছিল, সেই ছুটির যাত্রা রনিতের জীবন খাতাটাকে পুরো বিবর্ন ফ‍্যাকাসে করে দিয়েছিল। আজও সেই দিনের সেই ভয়াবহ পরিস্থিতির কথা মনে পড়লে রনিতের মন ডুকরে কেঁদে ওঠে, আর তখন মনে হয় রনিতের ভগবান কেন এত নিষ্ঠুর!!!!! এর উত্তর হয়তো আমাদের কারোর জানা নেই!!!! 


Rate this content
Log in