Avishek Satpathi

Drama

2.8  

Avishek Satpathi

Drama

মৃত তারা

মৃত তারা

1 min
1.7K


তোমাকে তোমার থেকে চুরি করে নিয়ে যাবো দূরে

জাহাজী নবীণ নাবিকের মতো বিস্মিত সংশয়ের ভীড়ে

প্যাগোডার রেঙ্গুনে ; সিওলের সোনালী সকালে

সাদা হাতির পিঠে চড়া শ‍্যাম দেশে!

রোদ রঙা মিয়ামির বালুকা বেলায় অসম ভালোবাসা লিখে

দেবো তিন পঙতির জাপানি কবিতায়!

রূপকথার কাঠ কুঁড়াণী কাঠ দিয়ে যাবে প‍্যাগঙ লেকে

ঘন জঙ্গল আর অতীতের চম্পা চম্বল হয়ে!


তোমাকে তোমার থেকে চুরি করে নিয়ে যাবো দূরে

গোদাবরীর তীরে প্রাচীন সেই মেঘরঙা বাল্মীকি তপোবনে।

নীলরঙা সেহাদ্রী পাহাড়ের অজ্ঞাত মারাঠি দূর্গের অন্তরে

নাসিকের দ্রাক্ষাক্ষেতে আগাছা নিড়ানি রমনীর স্বপ্নে!

তোমার রাগভরা চাউনি, ক্ষোভ আর অস্বস্তির রন্ধ্রে রন্ধ্রে

চৈত্র বিকেল বেলায় লালরঙা আঙুর থেকে ছিটকে আসা

পড়ন্ত পীত রোদ আর গায়ে হলুদ হলুদ রঙের চিঠিটায়!

ভেসে আসে শেষ আলোর রেখা মৃত্যু লুকানো মৃত তারা!


তোমাকে তোমার থেকে চুরি করে নিয়ে যাবো দূরে

সহস্র আলোকবর্ষে অজানা তারাদের পুরনো কক্ষপথে।


Rate this content
Log in