Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sahana Banerjee

Drama

4  

Sahana Banerjee

Drama

জাতের খোঁজ

জাতের খোঁজ

1 min
2.3K


আজ বেরোলাম জাতের খোঁজে,

জাতের নামে ই তো এই দেশ সাজে।

উঁচু, নিচু ,সাদা, কালো ,

চামার ছোট আর ব্রাহ্মণ নাকি ভাল?

দেশের ভাগ তো হয়েছে হাজার ,

জন্ম নিতেই জাতের বাজার।

জন্ম , মৃত্যু র বিয়ে বলে নাকি কারুর হাতে নাই ,

তাহলে এতো ভেদ , এতো ভাব কেন করো ভাই ?

জেন্ত যখন তখন ও যাতে মারে ,

মরলে পরে ও কি যাতে ছারে ?


মরার পর ও নিয়ম অনেক ,

পোড়ানোর মাটি ও পায়ে না কয়েক।

গ্রামে ,শহরে এক এই ভায়া,

যেখানে টাকাও সেখানে এই জাতের মায়া।

ডাক্তার মানুষের বংশ বড় ,

বল্লে "মেয়ে হলে গর্ভে , ভ্রূণ হত্যা করো !"

যাতে ছোট ,রাস্তাএ থাকে ,

মেয়ে হলে পর, মা লক্ষী ক ডাকে!

যাত দেখোনা , মানুষ চেনো ,

রক্তের কোনো জাত নেই ,সেটা যেনো।

আর যেন কাউকে না বেরোতে হয় জাতের খোঁজে

শিক্ষিত লোকেদের এটা কি সাজে? ,




Rate this content
Log in

More bengali poem from Sahana Banerjee

Similar bengali poem from Drama