Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Others

5.0  

Utso Bhattacharyya

Others

অনন্তের পূর্বে

অনন্তের পূর্বে

1 min
358



    

    স্মৃতি চারণার বিহ্বলতা,

      জীবন ব্যপিয়া কত কথা

      উদিবে বুঝিবা একান্ত নির্জনতায়,

      নিজের সাথে স্মৃতির কথায়৷

      সাগর মাঝারে যেমন তরঙ্গ,

      জীবন-পাথারে কতই না রঙ্গ;

      আবার যেমতি সর্বগ্রাসী ঢেউ—

      কতই না বেদনা, বলিতে পারে কি কেউ?

      অতলস্পর্শী চিন্তাচেতনার

      প্রবল ঘূর্ণিঝড়-

      তবু অম্লান, চির উজ্জ্বল 

      স্থাপত্য মর্মর৷

      অব্যক্ত ভাবাবেগের

      ঘনঘটায় হায়!

      বুঝিবা স্মৃতির সারণী

      স্বচ্ছতা হারায়৷

      আলোআঁধারির অবাধ ক্রীড়া

      দিচ্ছে প্রলেপ-

      নাকি, কেবল

      বাড়াচ্ছে পীড়া?

      অবাঞ্ছিত কর্তব্যের 

      কি বা অভিপ্রায়?

      হয়তো তাকে

      নিয়ত ভাবায়৷

      তারপর?

      তারপর অনন্ত সাগরে

      অনন্তের আহ্বান;

      অনন্তেই দেয়া পাড়ি,

      স্হান-কালের মাত্রা ছাড়ি...৷৷



Rate this content
Log in