Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published
Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published

AYAN DEY

Others


2  

AYAN DEY

Others


২০১১

২০১১

3 mins 387 3 mins 387

প্রিয় ডায়েরি , ২রা এপ্রিল :


আজ যে আরও একটি দিন কাটলো , কাজে বসলাম , এসব তো রোজের রুটিন চলছেই । আজকে খবরের দিকে চোখ দিওনি গোটা দিন , কেবল এই একবার দেখলাম । পরিসংখ্যান নিয়ে বিশেষ কিছু বলতে চাই না । যেটা বলতে চাই আজকের এক অনন্য অভিজ্ঞতা নিয়ে । আমি এর আগে ওপেন মাইক নিয়ে অনেক শুনেছি । কিন্তু নিজে যোগ দেওয়ার সুযোগ পাইনি । গৃহবন্দী অবস্থায় কেবল ভিডিও কনফারেন্সে যে এত সুন্দর একটা ওপেন মাইক করা যায় স্টোরিমিরর ও কচিপাতা মিলে দেখিয়ে দিলো । বিশিষ্ট লেখকদের সাথে সন্ধ্যেটা কাটিয়ে নিজের লেখা বলতে পারার মতো সৌভাগ্য খুব কমই হয় । সেই সুবাদে সন্ধ্যেটা আজ দারুণ গেলো । ব্রিটানিয়া ট্রিটের একটা নতুন চকো বিস্কুট খেলাম । স্টার শেপের বিস্কুট । দারুণ সুস্বাদু । বাড়ি থাকলে যা হয় , টুকটাক খেতেই থাকি । তার ঠিক কিছু আগে বিকেলে দুটো ডার্ক ফ্যান্টাসিও খেলাম । ও যে কেমন জিনিস তা বলতে হয় তো লাগে না । যাঁরা খেয়েছেন তাঁরা জানেন ওর জাদু ।


এদিকে দেখি আজ পাড়ার রকে কজন বসে নখ কাটাচ্ছে । ও দেখে নিজের আঙুলে তাকালাম । না ঠিক আছে । ২০১১ এর আজকের দিনটা মনে করিয়ে দিলো একের পর এক পোস্ট । সেই ওয়ার্ল্ডকাপ , ২৮ বছর পরে ধোনির হাত ধরে ভারতের জিম্মায় । ভগবানের শেষ কাপ । এক সিংহের জীবন বাজি ল​ড়া । কতকিছু মনে পড়ে গেলো লহমায় । সেই গম্ভীরের কাদামাখা শার্ট । ৩১ শে ২ উইকেটের পরও যে ২৭৬ রান ধাওয়া করা যায় তা গম্ভীরের ধৈর্য্য দেখিয়ে দিয়েছিলো । সবশেষে বলি আমাদের এইযুগের আইকনের কথা । যিনি শেষ অবধি থেকে গেলেন আর ম্যাচ বের করলেন ।


সেই এম.এস.ডির ছয় মেরে কাঁধের কাছে ব্যাট ঘোরানো ও যুবরাজের উল্লাসে ফেটে প​ড়া এসব ভাবলে রোম খাড়া তো হয়ই । এখনও মনে আছে তখন ক্লাস ইলেভেন । বোধহ​য় ফাইনাল পরীক্ষা শেষ হয়েছে সবে । কেমিস্ট্রি স্যার ডেকেছিলেন কোচিংয়ে কিন্তু ফাইনালে ওঠার খবরে মানা করলেন আসতে । তারপর ৩১ রানে ঈশ্বর আউট হতেই আমি রেগে টিভি নিভিয়ে দিলাম ।


ঘর অন্ধকার করে দিলাম । মা ওদিকে নিজে চালিয়ে বললেন , " আমি দেখবো । " আমি কতক্ষণ না দেখে শুধু কমেন্ট্রি শুনে কাটিয়েছি জানি না । কিন্তু একটি হাল ফিরতে যেই দেখতে গেলাম ব্যস কোহলিও আউট , দুশ্চিন্তা বেড়ে গেলো । কিন্তু এবার আর রেগেমেগে টিভি নেভালাম না । মাহি ভাই ও গম্ভীর স্যারের ধৈর্য্য দেখে গেলাম । ওঠা নামা করতে করতে রান ও বল কাউন্ট প্রায় সেম হলো । এমন সম​য় গম্ভীর বিদায় নিলেন সেঞ্চুরির মুখে । তারপর তো বাকিটা ইতিহাস । রবিবাবুর ওই যে , " ধোনি ফিনিশেস থিংস অফ ইন স্টাইল , আফটার টোয়েন্টি এইট ইয়ার্স ইন্ডিয়া লিফটস দ্য ওয়ার্ল্ডকাপ " শুনে মেঝেতে লাফিয়ে পড়ি । ওফ সে কি আনন্দ , সে কি খুশি । প্রেমিকা মত দিলেও হয়তো প্রেমিক এতো খুশ হয় না । তো সেই খেলা প্রিমিয়ার করেছিলো দেখলাম স্ব​য়ং আই.সি.সি তার ফেবু পেজে । শেয়ার করলাম । বাঙালি এমনিতেই নস্টালজিক , এসব পেলে তার উপর আর কিছু থাকে । তাই আজ স্মৃতি উসকে ২০১১ এর সেই রাতের কথাই মনে করিয়ে দিলাম কিছুটা । সবশেষে আবারও বলি আপনি থাকুন ঘরে , করোনা বাইরে ।


Rate this content
Log in