Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nikhil Mitra Thakur

Abstract Inspirational

3  

Nikhil Mitra Thakur

Abstract Inspirational

পদ্মভূষণ সাহিত্যিক ও জাতীয় কব

পদ্মভূষণ সাহিত্যিক ও জাতীয় কব

1 min
203



জন্ম থেকে মৃত্যু বিরহ-মধুর পূর্ণজীবনে,

দুখুমিয়া তুমি ছিলে হোলির ধূমকেতু। জীবন

নদীর আঁকাবাঁকা পথে একূল ভাঙনে ঠেকলে

তুমি ওকূলে। একূল-ওকূলের খেলায় তুমি হলে

দুখুমিয়া থেকে নজরুল। "মুক্তি" র সোপানে চেপে

এলে খোলা আকাশে।

"শিশুতোষ" এ মাতালে শিশুমন। দেখতে তুমি চাইলে 

জগতে সবাই ঘুরছে কেমন ঘুর্ণিপাকে। " আনন্দময়ীর আগমনে" দিলে ব্রিটিশ চটিয়ে।কবিতা-গান-উপন্যাসের 

পানসি চড়ে দিলে উত্তাল সমুদ্রে পাড়ি; উঠলো ঝড়, হলে কারাবন্দী। 

চলে গেল বাকশক্তি তোমায় ছেড়ে। হিমালয়ের মতো

করলে তুমি শুরু মৌন তপস্যা। আসুক যতই কষ্ট-বাধা

ভারতমাতার স্বাধীনতা না দেখে ছাড়বে না এই জগতটা, 

যেটাতুমি চেয়েছিলে দেখতে ছেলেবেলাই কবিতায়।

পদ্মভূষণ সাহিত্যিক, বাংলাদেশের জাতীয় কবি মহাপ্রাণ নজরুল ইসলাম; তোমায় শতকোটি প্রণাম।



Rate this content
Log in