Silvia Ghosh

inspirational

2  

Silvia Ghosh

inspirational

নারী কবিতা

নারী কবিতা

1 min
4.2K


কেমন আছে আমার টিনের বাক্সখানা? 

যার ভিতরে লুকিয়ে রাখতাম 

ডক্টর সেটের খেলনা কটা ?কেমন আছে 

বাবার কাছে লুকিয়ে কেনা ব্যাডমিন্টনের ব্যাটখানা?

রান্নাবাটি, পুতুল খেলা, এক্কা দোক্কার ঘুঁটিগুলো

আর যা কিছু ছিলো মেয়েলি খেলাধুলো 

কোনদিনই আমর তেমন ছিলোনা মনঃপূত 

তবুও আজ তারাই আমার পরম প্রিয়

কথাছিল একটা দক্ষিণ খোলা 

বারান্দা থাকবে ,একটা ঘর হবে 

শুধুই আমার নিজেস্ব, আমার বলছি কেন! 

আমাদের মতোন সকলের জন্য তা আবশ্যকীয়

কথাছিল ,কল্পনা অথবা সুনীতার মতোন 

পার হবো মহাকাশ, মহাশূন্যে ভেসে বেরাবো 

এধার ওধার... কথাছিল বাচেন্দ্রী পল কিম্বা 

ছন্দার মতোন হবো মাউন্ট ট্রেকার , পায়ে হেঁটে 

পার হবো এভারেস্ট নতুবা কাঞ্চনজঙ্ঘা বারবার

কথা ছিল,  সানিয়া, সাইনা, ঝুলন অথবা 

হবো বক্সার মেরী কম, হেরে গিয়েও জিতে আসা 

দীপা কিম্বা সিন্ধুর সমান

এসব কথা কাকে দিয়েছিলাম? কার কাছে ছিল আমার কথা রাখার প্রতিজ্ঞা? কার কাছে কথা দিয়েছিলাম! 

আজও আমি খুঁজি অভিমানী 

সীতা, দ্রৌপদী, কুন্তী কে

নির্ভয়ারা যুগে যুগে আবারো ধর্ষিতা হবে! 

নারীর একটা আকাশ চাই ,

আর চাই ,ওড়ার জন্য দুটো অদৃশ্য মুক্ত ডানা

যেখানে কথা দেওয়া ইচ্ছে গুলো 

উড়ছে, ঘুরছে , নারীরা তা একে একে 

সব ছুঁয়ে ছুঁয়ে দেখছে, বিজয়ী হয়ে ফিরছে !


Rate this content
Log in