Manik Goswami

Classics Inspirational Others

3  

Manik Goswami

Classics Inspirational Others

ধন্য জনম

ধন্য জনম

1 min
10


ধন্য জনম

মানিক চন্দ্র গোস্বামী


বীর প্রসবিনী বাংলা মায়ের কোলে,

জন্মেছে শত বিপ্লবী বীর ছেলে,

ফাঁসির মঞ্চে গেয়ে গেছে জয়গান,

হাসিমুখে নিজের প্রাণ করেছে বলিদান,

বিরোধ করেছে মায়ের অসম্মান,

পরাধীনতার শিকল ভেঙে তোমায় মুক্তি দিলে।


ধন্য আমি জন্মেছি মা, জন্মেছি তোর কোলে,

স্নেহের ছোঁয়ায় হৃদয় মাঝে অসীম শক্তি মেলে,

সোনার চেয়ে দ্বিগুন খাঁটি,

মায়ের বুকের শীতল মাটি,

সৌন্দর্য যেথা পূর্ণতায় পরিপাটি,

যেথা সবুজে শ্যামলে বেড়েছে শোভা সুনীল নভ তলে।


যেথা প্রকৃতির দানে পুষ্পরাজি তোমার গলায় দোলে,

স্বর্ণ বরণ মাঠের ফসল বাতাসের সাথে খেলে,

ভালোবাসার মধুর ছোঁয়ায়,

বিহগ কণ্ঠে সুরের মূর্ছনায়,

জোৎস্নালোকে চাঁদের মায়ায়,

পুষ্পে, পত্রে, গাছের শাখে অপরূপ শোভা মেলে।


রুপালি মাছের সাঁতার দেখি নদী, পুকুর, বিলে,

স্রোতের মুখে জোয়ার টানে ছোট ছোট ঢেউ খেলে,

বিপ্লবী রক্তে রাঙানো ইতিহাসে,

জল, মাটি, বায়ুর পবিত্রতায় ভেসে,

উদার কণ্ঠে বলতে পারি হেসে,

ধন্য হয়েছি মা গো আমি, জন্মেছি তোর কোলে।

 


Rate this content
Log in