Pompa Pal

Abstract Fantasy Others

3.8  

Pompa Pal

Abstract Fantasy Others

একটা শাড়ির গল্প

একটা শাড়ির গল্প

3 mins
373


কথায় আছে " শাড়িতেই নারী " বেশি সুন্দরী। কোনো মেয়ে আছে কি না জানি না যে শাড়ি পরতে ভালোবাসে না। আমরা মেয়েরা যতই Western বা বিদেশী পোশাক পরতে ভালোবাসি না কেন সবশেষে সেই Traditional বা দেশীয় পোশাক পরতেই বেশি Comfortable Feel করি। 

যেকোনো অনুষ্ঠানে আমাদের সবার আগে পছন্দ শাড়ি। শাড়ি পরে, মাথায় ফুলের মালা দিয়ে, সুন্দর ভাবে তৈরী হতে যে কতটা ভালোলাগে সেটা বলে বোঝানো সম্ভব না। সরস্বতী পুজো, দুর্গাপুজোর অষ্টমীর দিন শাড়ি পরা একটা আলাদা emotion যেটা সেই দিনগুলোর সাথে জড়িয়ে আছে। প্রিয় মানুষটার পাঞ্জাবীর সাথে matching শাড়ি পরে, সেজেগুজে ঘুরতে বেরোনোর মধ্যে আলাদা একটা ব্যাপার আছে।


তো যাইহোক এই রকমই একটা শাড়ি আমার মা এর ছিল যেটার গল্পটা তোমাদের সাথে share করার চেষ্টা করছি।


কালো রঙের কলমকারি শাড়ি ছিল। আমার মা কালো রঙের কোনো জামা কাপড়ই পছন্দ করতো না খুব একটা। তাই আমিই মাকে জোর করি ওই শাড়িটা কেনার জন্য। আমি জোরাজুরি করাতে মা শাড়িটা কিনেও নেয়। কিন্তু যেহেতু মায়ের শাড়িটা খুব একটা পছন্দের ছিল না তাই শাড়িটা আলমারির একটা কোনে পড়ে থাকতো। আমি একদিন শাড়িটা বের করে দেখলাম যে একা একা পরতে পারি কি না। অনেক চেষ্টার পর যাইহোক পরতে পারলাম কিন্তু মায়ের মতো গুছিয়ে সুন্দর করে হলো না ব্যাপারটা। শাড়িটা পরে আমায় না পুরো অন্যরকম লাগছিলো। সাজগোজ করিনি কিছু শুধু চোখে একটু কাজল আর কানে একটা Oxidised earring পড়েছিলাম। তাতেই না নিজেকে আয়নাতে দেখে চিনতে পারছিলাম না ওটা আমিই নাকি অন্য কেউ। এর আগে অনেকবার শাড়ি পড়েছি কিন্তু সত্যিই কখনও এতো সুন্দর লাগে নি নিজেকে আয়নাতে দেখে। 

আমি সুন্দর ভাবে শাড়িটা পরেছি দেখে মা বললো তাহলে আমিও একদিন পরে দেখবো শাড়িটা কেমন লাগে। মা পরার পরে মাকে অন্যান্য দিনের তুলনায় সত্যি অনেকটা আলাদা লাগছিলো। অনেকটা বেশী সুন্দর লাগছিলো।

আসলে শাড়িটা সত্যিই এতোটা সুন্দর ছিলো যে যেভাবে যখন পরেছি প্রত্যেকবার অন্য রকম লেগেছে। আমার অন্যতম প্রিয় শাড়ি ছিল ওটা। এখন শাড়িটা রঙটা আবছা হয়ে গেছে, পুরোনো হয়ে গেছে। তাও কিছু জিনিস পুরোনো হলে আরো বেশি তার প্রতি ভালবাসা, টান বেড়ে যায়। আমার সাথেও তাই হয়েছে। পুরোনো হয়ে গেলেও মাকে শাড়িটা ফেলে দিতে দিই নি।

আমার মন ভালো করার সেরা উপায় একটা শাড়ি পরে সেজে একটু ঘরের মধ্যেই ঘোরাঘুরি করা আর কয়েকটা ছবি তোলা। ব্যাস তারপরেই mood পুরো ঠিক। 

এখন যখনই মন খারাপ হয় তখনই ওই পুরোনো কলমকারি শাড়িটাকে গায়ে জড়িয়ে বসে থাকি। একটা আলাদা শান্তি হয়। মনে হয় যেনো শাড়িটা আমার সব দুঃখ কষ্ট কে নিজের কাছে টেনে নিয়ে আমায় একটু ভারমুক্ত করে। ওই শাড়িটা আমার pain killer এর কাজ করে।


আমি এখনও আমার সেই কালো শাড়িটাকে ঠিক ততোটাই ভালোবাসি যতোটা আগে বাসতাম কিংবা তার থেকেও অনেক অনেক বেশি। আমার প্রিয় জিনিস গুলোকে আমি এইভাবেই ভালোবেসে আঁকড়ে ধরে রাখতে চাই, কিছু জিনিস থাকে আবার কিছু জিনিস হারিয়ে যায়। যা রাখতে পারি সেগুলোর অনেক অনেক বেশি যত্ন করে রাখি না রাখার চেষ্টা করি। 


তোমরাও কি কখনও এই রকম করেছ ?! 


Rate this content
Log in