Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Hasi Iqbal

Others

4  

Hasi Iqbal

Others

Transgender

Transgender

1 min
397


তৃতীয় লিঙ্গ ।। হাসি ইকবাল 


প্রাকৃতিক ও জৈবিক কারনে 

কিংবা প্রকৃৃতির অমোঘ নিষ্ঠুর নিয়মে -

সমাজের অবহেলিত জনগোষ্ঠী ওরা -

নাম রেখেছো তোমরা নারী নয় পুরুষও নয় হিজড়া কিংবা তৃতীয় লিঙ্গ ।


ওরাও মানুষ ! হয়তো তাই -

সুদূর রোমাঞ্চকর স্বপ্ন ডানায় ভাঙ্গে মায়ার মেলা

গোধূলীর মেঘে মেঘে চলে অমানবিকতার লুকোচুরি খেলা ।


বোবা চিৎকারে গুমড়ে গুমড়ে ছেড়েছে আপনজন, আত্মীয়তা

দুঃসময়ের সাথে হেঁটে হেঁটে 

তৃতীয় বিশ্বের এই দরিদ্রমত দেশে -

ওদের আশ্রয় মেলেনা সভ্য মানুষের মিছিলে ।


অন্ধ গলির নোংরা বস্তি কিংবা ধার করা কোন আশ্রমে 

অশুদ্ধ প্রেমের নক্ষত্র নদীতে নামে - 

স্পর্শগন্ধহীন রঙিন স্বপ্নেরা কুয়াশায় ভেঁজে । 

করেনি বিবাহিত সুখ স্পর্শ যারে অথবা করেনি কাম সুখ 

ওরাও হতে চেয়েছিলো বাবা কিংবা মা -

জীবনের স্বাদ আর স্বচ্ছলতার নির্বাসনে 

উল্লাশ করে শুধু যন্ত্রনা ।


বিষাদ ছুঁয়েছে বুক-

লিঙ্গ ভেদাভেদ নয় নারী - পুরুষ !

সুতীক্ষ্ণ চিৎকারে চলো গলা ফাঁটাই -

পরাস্ত জীবনের ফাঁদে যেন কেউ না কাঁদে ।

আমরা মানুষ আমরা মানুষ 

নই অর্কিড সৃষ্টির সেবা জীব মানুষ । মানুষ ---


Dhaka, Bangladesh 



Rate this content
Log in