Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Piyali Mukherjee

Abstract Inspirational

3.5  

Piyali Mukherjee

Abstract Inspirational

শপথ আজ ❤️

শপথ আজ ❤️

3 mins
94


আজ জন হেনরির 

স্তব্ধ হৃৎপিণ্ডের নিঃসঙ্গতা ভেঙে যাক্ !

আমাদের অসংখ্য হৃৎপিণ্ডের 

তীব্র ধুক-ধুক শব্দে মিশে যাক্ !

মিশে যাক্ জনস্রোতে, রক্তস্রোতে, শিরায়-শিরায় !

জন হেনরির হাতুড়ির শব্দ,

বুকে-বুকে উত্তাল হোক্ !

বিদ্রোহের ঝঙ্কার তুলুক,

প্রতিবাদের সঙ্গে বলুক 

মুঠিরা ! ঊর্ধ্বে ওঠো !

বিদ্রোহী শ্লোগানেরা, বাজো !

হাতুড়ি, থেমো না তুমি,

কাস্তেরা ! চোখ ঝল্ সাও !


এসো !

আমরা আজ এই শপথ নিই,

যে,

আমরা আর চুপ্ ক'রে থাকবো না !

আর অন্যায় সহ্য করবো না !

আমরা আর না-খেয়ে,

আধ-পেটা খেয়ে,

থাকবো না !

আমরা আর ন্যায্য চাকরীর অভাবে,

প্রাপ্য ডি.এ-র অভাবে,

সামান্যতম সম্মানের অভাবে,

মুখ বুজে রাস্তায় প'ড়ে 

থাকবো না !

আমরা আর দীনহীন, অবহেলিত, মূক মুখ হয়ে,

ভিড়ের আবছায়ায় 

মিশে থাকবো না !


পরিযায়ী শ্রমিক আর তার 

শ্রমের ন্যায্য মূল্য না পেয়ে,

পথে-পথে ধুঁকে ম'রবে না !

মায়ের কোল থেকে আর 

কেড়ে নিতে দেবো না

একটাও তাজা প্রাণ !

বাবার পায়ের কাছে আর এসে মুখ থুবড়ে প'ড়বে না

কোনো সন্তানের রক্তাক্ত লাশ !


আমাদের শ্রমের ন্যায্য মূল্য আমরা পাবোই !

না দিলে, আমাদের পাওনা সম্ভ্রম

 আমরা কেড়ে নেবো !

আদায় ক'রে নেবো !


সুতরাং 


মুঠিরা, আকাশে ওঠো !

শ্লোগানেরা, তীব্র বাজুক !

হাতুড়ি, থেমো না তুমি,

কাস্তেরা ! চোখ ঝল্ সাও !

তারারা, উজ্জ্বল হও !

প্রত্যেক সাহসী বুকে-বুকে,

এক-আকাশ রুপো-চাঁদ হও !


জন হাতুড়ির সুর কানে নিয়ে,

ফের সুদিন আসুক,

লাল পতাকা ফের শূন্যে উড়ুক,

লাল সূর্যের মতো আলো দিক,  

সমস্ত দুর্দিন কেটে যাক !



Rate this content
Log in