Nikhil Mitra Thakur

Classics

3  

Nikhil Mitra Thakur

Classics

পিতা-মাতা।

পিতা-মাতা।

1 min
726


দেখি মোরা ধরা আলো, সেবা কতো পেয়ে ভালো

        পিতা মাতার সবাই জানো

নিজেরা না করে ভোগ, তোমায় দিল সুযোগ

        তারাই তো পিতা-মাতা মানো।

জীবনে তাদের দান, ছাড়ায় সীমার মান

        তাদের করো না অপমান

যা কিছু পাও জীবনে, তা তাদের অবদানে

        দিও ভক্তি শ্রদ্ধা সম্মান।

নিজ বিবেক জাগাবে, ভাসবে না তো আবেগে

        কর্তব্যে থাকো অবিচল

তাদের হলে বয়স, দেবে অবশ্য আয়েশ

        পাবে তুমি দেখো মনোবল।

মনে রেখো সর্বক্ষণ, পিতৃ-মাতৃ ঋণ ধন

         শোধ হয় না এক জীবনে

তাদের দিও না ব্যথা, বলবে না কটু কথা

         মুক্তি পাবে না যে মরণে।

তাদের মতো আপন, এতো অমূল্য রতন

        কখনো পাবে না তুমি খুঁজে

জীবনে মরণে কাছে, আপদে বিপদে পিছে

        তুমি পেয়েছো তাদের বুঝে।


Rate this content
Log in