Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nikhil Mitra Thakur

Inspirational

3  

Nikhil Mitra Thakur

Inspirational

মহাপ্রাণ নজরুল

মহাপ্রাণ নজরুল

1 min
11.5K


নজরুল ইসলাম, নয় শুধু কোন নাম;

এ হোল এক জীবন ধারা,যা বয়ে চলে;

চুরুলিয়া থেকে ঢাকা,ভাসিয়ে সাহিত্যের

জোয়ারে সারা বাংলা।


কষ্টে ভরা শৈশবে করেছিলে শিক্ষকতা থেকে

চায়ের দোকানে কাম, তাই জুটেছিল তোমার;

দুখুমিয়া নাম।


কখনো মুয়াজ্জিন, কখনো সাংবাদিক; কখনো

বা সেনানী,কখনো লেটোদলে অভিনয় করেছো

তুমি জীবিকার টানে। এগিয়ে গেছে তোমার জীবন

ধারা বাঁকে বাঁকে; মানবতার জয়গান গেয়ে।


সাম্যের কবি তুমি, লিখেছো হিন্দু শ্যামা সঙ্গীত; 

লিখেছো ইসলামী গজল গীত। ফুটালে তুমি একই

বৃন্তে দুটি ফুল, পেল সমান সম্মান হিন্দু-মুসলমান। 

তুমি হলে সঙ্গীতের বুলবুল।

হাতে ধূমকেতু, কোলে শিশুতোষ,বুকে বিদ্রোহী- 

প্রলয়োল্লাস নিয়ে ঝাঁপ দিলে তুমি ভারতমাতাকে

করতে স্বাধীন। তোমায় দানিল আপামোর ভারতবাসী

বিদ্রোহী কবি উপাধি।

মানবতার জয়গান গেয়ে, অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে;

ইউলিসিস হয়ে উদ্যত হলে ভাঙতে কারার লৌহকপাট ;

হয়ে রাজরোষের শিকার,পেলে কারাবন্দী জীবন উপহার।


নির্বাক হয়ে বিছানায় শুয়ে, পেতে হল স্বাধীনতার স্বাদ।

হে! ভারতের পদ্মভূষণ সাহিত্যিক, বাংলাদেশের জাতীয়কবি;

মহাপ্রাণ নজরুল ইসলাম, শুভ জন্মদিনে লহ শতকোটি প্রণাম।


Rate this content
Log in