Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Others

3.4  

Partha Pratim Guha Neogy

Others

নবরাত্রি - ৩য় দিন।

নবরাত্রি - ৩য় দিন।

3 mins
222


দুর্গাপুজো ও নবরাত্রি একে অপরের পরিপূরক। শরৎ কালে ভারতের একপ্রান্ত যখন শারদীয়া বা দেবী দুর্গার আরাধনায় মেতে ওঠে তখন ভারতের অন্যপ্রান্ত মেতে ওঠে নবরাত্রি পালনে। এইবছর ইংরাজি ক্যালেন্ডার অনুযায়ী নবরাত্রি শুরু হবে , ২৯ সেপ্টেম্বর, রবিবার এবং শেষ হবে ৭ অক্টোবর, সোমবার। হিন্দু শাস্ত্র মতে, পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা অর্থাৎ মহালয়ার পরের দিন প্রতিপদ থেকে নবমী পর্যন্ত এই নয় রাত্রি ধরে মা দুর্গার নয়টি শক্তির পূজাকেই 'নবরাত্রি' বলা হয়। মা দুর্গার এই নয়টি শক্তি 'নবদুর্গা' নামে পরিচিত।


চন্দ্রঘণ্টা : তৃতীয় রাতে পুজো হয় নবদুর্গার তৃতীয় রূপ চন্দ্রঘণ্টা। এখানে তাঁর মাথায় থাকে চাঁদ।তৃতীয়া (তৃতীয় দিন) চন্দ্রঘন্টার উপাসনাকে স্মরণ করে – এই নামটি এসেছে যে শিবকে বিয়ে করার পর, পার্বতী তার কপাল অর্ধচন্দ্র (অর্ধচন্দ্র) দিয়ে সাজিয়েছিলেন। তিনি সৌন্দর্যের মূর্ত প্রতীক এবং সাহসিকতারও প্রতীক। দেবীদুর্গার মহিষাসুর বধের জন্য দেবরাজ ইন্দ্রের প্রদত্ত ঘণ্টা যার মধ্যে গজরাজ ঐরাবতের মহাশক্তি নিহিত ছিল, চন্দ্রের চেয়েও সুন্দরী ইনি।

দৃঢ় মনোবল ও সাহসের প্রতীক হল মায়ের এই অবতার। চন্দ্রখণ্ড, চন্দ্রিকা, রামচণ্ডী নামেও ডাকা হয় দেবীর এই রূপকে। দেবী মাথায় চাঁদ ধারণ করে থাকায় এই নাম। দুঃখ-কষ্ট দূর করতে তৃতীয় দিন মা-কে দুধ, মিষ্টি ও ক্ষীর ভোগ হিসেবে দেন ভক্তরা।


প্রস্তাবিত রঙ : রাজকীয় নীল তৃতীয় দিনে (বুধবার পড়ে), দেবী চন্দ্রঘন্টাকে উত্সর্গীকৃত, একটি রাজকীয় নীল পোশাকে নিজেকে সাজান, যা প্রশান্তিকে প্রতিনিধিত্ব করে।রাজকীয় নীল বা রয়্যাল ব্লু রঙ ঐশ্বরিক শক্তিরও প্রতিনিধিত্ব করে।


রয়্যাল ব্লু নবরাত্রি মন্দিরের সাজসজ্জা: দিন 3 নবরাত্রির রঙ রয়্যাল ব্লু। সুতরাং, নীল নবরাত্রি রঙের থিম সহ আপনার নবরাত্রি মন্দিরের সাজসজ্জাকে একটি উজ্জ্বল এবং ইতিবাচক চেহারা দিন। যেমন আমরা আগে উল্লেখ করেছি, ফুল ছাড়া যে কোনও সাজসজ্জা অসম্পূর্ণ। এইভাবে, নবরাত্রি 2022-এর উত্তেজনাপূর্ণ 10 দিন শুরু করতে আপনি স্পন্দনশীল নীল অর্কিড আনতে পারেন এবং প্রতিমার পিছনে বিশদ যোগ করতে নীল অর্কিড দিয়ে একটি জালি নকশার পটভূমি তৈরি করতে পারেন।


নীল রং: এই রং অনুভবের রং। উচ্চ মনের প্রতীক। এটা বোঝায় প্রকৃত ভক্তি, আনুগত্য ও প্রশান্ত আবহাওয়া। কোথাও কোথাও এই রং দুঃখ ও বিচ্ছিন্নতারও প্রতীক। আবার আমেরিকার পতাকায় নীল রং আনুগত্য ও বিশ্বস্ততার প্রতীক। জ্যোতিষে মুন স্টোন বা পোখরাজ বা টোপাজ ব্যাবহার করা হয় নীল আলো পাবার জন্য।


নীল রং সাধারণত চেতনা এবং বুদ্ধিদীপ্ততা প্রকাশে ব্যবহৃত হয়। তবে অধিকাংশ ক্ষেত্রে এটি বিশ্বাস, আনুগত্য, পরিচ্ছন্নতা এবং বোঝার অনুভূতি প্রকাশ করে। এ কারণেই বিশ্বের প্রায় ৫৩ শতাংশ পতাকায় নীল রং রয়েছে। প্রবাদে আছে, “আভিজাত্যের রং নীল”।


এছাড়াও নীল রং শান্তি, শান্ত, স্থিতিশীলতা, সম্প্রীতি, একতা, বিশ্বাস, সত্য, আস্থা, রক্ষণশীলতা, নিরাপত্তা, পরিচ্ছন্নতা, আদেশ, আনুগত্য, আকাশ, জল, প্রযুক্তি, বিষণ্ণতা, ক্ষুধা দমনকারী প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।


নীল একটি প্রাথমিক রঙ যা স্থিতিশীলতা, প্রশান্তি বা স্বাস্থ্যের প্রতীক। এটি একটি শান্ত রং যা উল্লেখযোগ্যভাবে আপনার মেজাজ উপশম করতে এবং সৃজনশীলতা বাড়াতে সাহায্য করে। অভ্যন্তরীণ ডিজাইনাররা বেডরুমের দেয়ালের জন্য নীল রঙের সংমিশ্রণের খুব দাবি করছেন কারণ এটি ঘরের মধ্যে শান্তি এবং প্রশান্তি জাগিয়ে তোলে। বেডরুমের বিবৃতি নির্ধারণ করতে ডিজাইনাররা প্রায়শই নীল রঙকে দুই রঙের সমন্বয় হিসেবে বেছে নেন।


Rate this content
Log in