Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Others

4  

Partha Pratim Guha Neogy

Others

নবরাত্রি - ৭ম দিন

নবরাত্রি - ৭ম দিন

2 mins
237


মনোরম নবরাত্রি রঙের তালিকায় 2022, কমলা খুব বিশেষ। এটি এমন একটি প্রাণবন্ত এবং সুন্দর নবরাত্রির রঙ। কমলা উষ্ণতা, আগুন এবং শক্তির সাথে যুক্ত। দেবী শৈলপুত্রী কমলা রঙের সাথে উদযাপন করা হয়, এবং আপনি আপনার নবরাত্রি মন্দিরের সাজসজ্জা বাড়িতে এবং আপনার পুরো ঘরকে কমলা ফুল দিয়ে সাজিয়ে এবং আপনার পোশাক থেকে উজ্জ্বল কমলা কিছু পরিয়ে উদযাপন করতে পারেন।


নবরাত্রির সপ্তম দিনে মাতা কালরাত্রির পূজা করা হয়। মা কালরাত্রির পূজায় কমলা রঙ ব্যবহার করা খুব শুভ।


নবরাত্রির 7 তম দিনের রঙটি টং কমলা। নবরাত্রির দিন 7 এর জন্য কমলা এবং হলুদ গাঁদা ফুলের একটি দীর্ঘ স্ট্রিং নিন এবং মন্দিরের মন্ডপটিকে একটি মন্দির শৈলীর আকার দিয়ে সাজান।


কমলা হচ্ছে তাপ বা হিট-এর প্রতীক, উন্নতির প্রতীক। তাই জ্বর হলে শরীরে মুক্ত ধারন করা থাকলে খুলে রাখতে বলা হয়ে থাকে। কারণ, মুক্ত থেকে কমলা রং বিচ্ছুরণ হয় যা উষ্ণ বা তাপ বর্দ্ধক।


কমলা রঙ উষ্ণ এবং স্পন্দনশীল। এটা অনুপ্রেরণা এবং উৎসাহ তৈরি বলে বলা হয়। কমলা বর্তমানে ডিজাইনারদের কাছে একটি বহুল প্রচলিত ও ব্যবহৃত রঙ। যদিও সত্তরের দশকে কমলাকে একটি “বিষণ্ণ” রং বলে বিবেচিত করা হতো। কিন্তু, ১৯৯১ সালে ফোর্বস ম্যাগাজিনের একটি নিবন্ধে কমলা রং কিভাবে ভোক্তাদের পছন্দগুলি সম্পর্কে প্রভাবিত করে সে বিষয়ে বলা হয়েছে।


কমলা রং মূলতঃ শক্তি, ভারসাম্য, উৎসাহ, উষ্ণতা, স্পন্দনশীল, প্রশস্ত, ঝলকানি, মনোযোগ আকর্ষণ প্রভৃতি ভাব প্রকাশে সহায়তা করে।


দক্ষিণ-পূর্ব দিক আগুনের সঙ্গে সম্পর্কিত। তাই এই দিকের জন্য গোলাপী, কমলা, হলুদ, কমলা রং সঠিক। কারণ এই রংগুলো ঘরে এনার্জি তৈরি করে।


কমলা বা গেরুয়া রংয়ের সঙ্গে নাকি যোগ রয়েছে পুরাণের। রয়েছে আধ্যাত্মিক যোগও। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় গেরুয়া বা কমলা রঙের আধিক্য দেখা যায়। অগ্নিদেবের রংও গৈরিক।


এটি আনন্দ, উত্তেজনা, উদ্দীপনা, উদ্ভাবনক্ষমতা, সক্রিয়তা, সহিষ্ণুতা, স্নেহময়তা, সম্পদ, উন্নতি ও পরিবর্তনের পরিচয় বহন করে।


কমলা রংটিতে লালের তীব্র আবেগ আর হলুদের আনন্দের সম্মিলন ঘটেছে। গবেষণায় দেখা গেছে, এটি মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি করে, মনোযোগ বাড়ায় এবং স্নায়ুগুলোকে চাঙ্গা করে তোলে। এটি মানুষের আগ্রহ ও সৃজনশীলতাকে উদ্দীপ্ত করে।

কমলা রং মানসিক সক্ষমতা বৃদ্ধি করে, তাই সৃজনশীল কোনো কাজ, যেখানে মাথা খাটিয়ে প্রচুর উদ্ভাবন করতে হবে, সেসব ক্ষেত্রে পোশাক বা অনুষঙ্গে কমলা রঙের উপস্থিতি থাকা ভালো। এছাড়া এই রংটি শরীরকেও শক্তি দেয়, তাই ব্যায়াম বা জগিংয়ের সময়ও এটি পরা যেতে পারে।

হলুদের মতো এটিও বাড়ির উত্তরদিকের ঘরগুলোতে ব্যবহার করা যেতে পারে। শোবার ঘরে এর ব্যবহার না করাই ভালো। ক্ষুধা ও বিপাক ক্রিয়ার গতি বৃদ্ধি করে বিধায় খাওয়ার ঘরে ব্যবহারের জন্যে এ রংটি বেশ উপযুক্ত। ঠিক একই কারণে ফাস্ট ফুডের দোকানগুলোর বেশিরভাগেরই লোগো লাল বা কমলা রঙের করা হয়। আবার অতিরিক্ত কমলা রঙের উপস্থিতিতে ক্লান্তি বোধ হতে পারে।


Rate this content
Log in