Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sreya Ghosh

Abstract Tragedy

3.0  

Sreya Ghosh

Abstract Tragedy

বাবুদের ফুলগাছ

বাবুদের ফুলগাছ

1 min
323


আমি ফুলগাছ, হলো এক মাস

বাবুর বাগানে থাকি। 

দুই বেলা মোর যতন আদর

করিতে দেননা ফা৺কি।


বাবু ভালোবাসে,মালি কছে আসে

দুই বেলা সার ,জল-

বৃক্ষতেষ্টা সারার চেষ্টা

পাছে না হয় বিফল। 


মনে পড়ে দিন প্রথম যেদিন

মেলেছিনু আমি আ৺খি-

কত উচ্ছাস ঘিরে চারিপাশ

পড়েছিল ডাকাডাকি। 


গেল কতদিন পুলকে বিলীন

শৈশব ছুটে যায়;

এল যৌবন ভরি মন-প্রাণ

ফুলের রঙিন শোভায়।


সাজিল অঙ্গ ,ফুল পতঙ্গ

হরষিয়া দিল মন;

শ্যামল পাথার কত ব্যাঙ্গোমা আর

ব্যাঙ্গোমীর উপবন। 


দুপুর সকাল পাখিরা মাতাল

বাগান পূরিল কুজনে;

দিয়া করতালি বাবু বলে, "মালি, 

গাছটারে রেখো যতনে। 


কাল পূজা তিথি কতনা অতিথি

কত জনসমাগম;

লোকে যেন বলে ফুলে আর ফলে

বাগিচা কি মনোরম! "

চলে রাতভর মহা তোড়জোড়

মাতৃ সেবার তরে-

আমা হতে ফুল, আমের মুকুল

সাজাইল থরে থরে। 


দেখি চমকিয়া ফিরিয়া ফিরিয়া

আসিল পূজার ক্ষণ-

উলু,শঙ্খধ্বনি নমঃ মঙ্গলময়ী

রাজবেশে আগমন। 

রকমারি ফুলে দেবীপদতলে

করিয়া সমর্পণ;

জোড় হাতে কহে- কৃপা করো মোরে, 

পড়িল গাথা, কথন।


ক্ষীণ বন্ধন গেল যে টুটিয়া,

ঢাকের বাদ্যি উঠিল কা৺দিয়া

বলিল বিদায় মাকে। 


দেবীমাহাত্ম্য শেষ হল যেই

নিয়ে গেল বনপথ বেয়ে সেই

'মাটির পুতুলটাকে'।


এভাবেই হায় কাটিয়া যে যায়

আরও কয়েকটা বছর;

মোর জীবনের দ্বীপ ক'রে টিপটিপ

কাড়ে না তো কারও নজর! 

গেল যৌবন নিয়ে তার ধন, 

প্রৌঢ়ত্বও যায় ছুটে;


বৃদ্ধ যে আমি হয়েছি বেনামী

চলেছি দেবীর বিদায় পথে। 


শুনি আচানক বাবু ভয়ানক

গেছেন আমার ওপর চটে-

'মিছে জঞ্জাল', পিপড়ের পাল

ঘোচাতে দেবেই আমায় কেটে! 


তোমাদেরই গেহে শ্যামল স্নেহে

জুগিয়েছি শ্বাস বায়ু;

তারই প্রতিদানে ব্যথা কত হানে

কমাইয়া মোর আয়ু! 


দেখি শেষ বার ভবসংসার

আশ ছিল মনে যত;

ফুরিয়েছে কাজ তাই আমি আজ

পোড়া বারুদের মতো! 

                           



Rate this content
Log in