Sumita Bose

Children Stories Inspirational Children

3.9  

Sumita Bose

Children Stories Inspirational Children

বুদ্ধিমান পুত্র

বুদ্ধিমান পুত্র

1 min
1.7K


বলবন্তপুর নামে একটি গ্রামে এক বৃদ্ধ কৃষক থাকতেন। তাঁর তিন ছেলে ছিল। বয়েসের সাথে সাথে তিনি অসুস্থ এবং দূর্বল হয়ে পড়ছিলেন। তিনি জানতেন যে খুব শীঘ্রই তিনি মারা যাবেন। একদিন তিনি তাঁর ছেলেদের নিজের ঘরে ডেকে বললেন, “তোমাদের তিনজনের মধ্যে ভাগ করে দেবার মতো বড় খামার আমার নেই। আমি তোমাদের একটি কাজ দেব এবং চব্বিশ ঘন্টা সময় দেব, যে নিজেকে সবচেয়ে  বুদ্ধিমান হিসাবে প্রমাণ করতে পারবে সে আমার জমির উত্তরাধিকারী হবে।" তিন পুত্রই তাঁর প্রস্তাবে রাজি হলো।

তিনি তাঁর প্রতিটি ছেলেকে একশো টাকার নোট দিয়ে বললেন, "এমন কিছু  কেনো যা আমার ঘর পূরণ করবে।"

 পরের দিন তিনি ছেলেদের একে একে ঘরে ডাকলেন। বড় ছেলে তিনটি বস্তা ভরে খড় এনেছিল।সেগুলি মেঝেতে ছড়িয়ে দিল, তবে এটি ঘরের দুটি কোণই পূরণ করলো। কৃষক দ্বিতীয় পুত্রকে ডাকলেন। সে  পালক পূর্ণ ব্যাগ এনেছিল। মেঝেতে ছড়িয়ে দিতে ঘরের তিনটি কোণ পূর্ণ হলো। অবশেষে কৃষকটি তাঁর কনিষ্ঠ পুত্রকে ডাকলেন। সে তার পকেট থেকে দুটি ছোট জিনিস বের করে ঘরটি পূর্ণ করে দিল। 

বৃদ্ধ আনন্দে শিহরিত হলেন।“ তুমি সত্যিই খুব বুদ্ধিমান। আমি আমার খামার তোমাকে দেব। "

কনিষ্ঠ ছেলেটি কী এনেছিল?

উত্তর:

একটি দেশলাইয়ের বাক্স এবং একটি মোমবাতি। আলোকিত মোমবাতি ঘরকে আলোয় ভরিয়ে দিল। 

নীতি: বুদ্ধি যার বল তার।


Rate this content
Log in