Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Urbi Roy

Classics Others Children

4  

Urbi Roy

Classics Others Children

শরৎ এলো ওই (শারদ সংখ্যা )

শরৎ এলো ওই (শারদ সংখ্যা )

1 min
450


শ্রাবণ শেষের বিকেলবেলায়,

শ্যামলা-কালো মেঘের খেলায়,

ফুলের গায়ে ফড়িং যখন ঝিলমিলিয়ে হাসে;

রুমঝুমিয়ে বৃষ্টি বাজে

মুক্ত জমে পাতার ভাঁজে;

হঠাৎ তখন পূজোর বইয়ের গন্ধ ভেসে আসে।


সান্ধ্যকালীন রোজনামচায়,

তেলেভাজা - এককাপ চা'য়

মিতিনমাসি,ফেলুদাদের গল্প জমে ওঠে,

ঘুরতে ঘুরতে পরীর দেশে

বৃষ্টি মাখা ঘুমের শেষে -

এক সকালে চোখ মেলতেই সোনার আলো ফোটে।


আকাশ জুড়ে নীলাম্বরী, 

শ্বেতশুভ্র মেঘের তরী,

ভ্রমর এসে জলসা জমায় শিউলি ডালের কাছে,

কাশের বনে, হাওয়ার দোলায়,

নদীর জলে ঢেউ খেলে যায় -

মৌমাছিরা খবর পাঠায় - শরৎ এসে গেছে!


মফঃস্বলে, রাস্তা পাড়ে,

শপিং মল আর দোকান বাড়ে;

বিকেল আলোয় দরদামেতে নতুন জামার খুশি।

ঠাকুরদালান, কুমোরঘরে

গঙ্গামাটির প্রলেপ পড়ে।

লাটাই-ঘুড়ির প্যাঁচে পড়াশোনায় গড়িমসি। 


পূজোর গানে আবেশ জড়ায়

দিন গুনতে দুপুর গড়ায়,

সন্ধ্যেবেলা পাড়ার মাঠে হ্যাজাক জ্বলে ওঠে , 

শিমূলতুলো-আলতাপাটি,

থিম প্যান্ডেল জমজমাটি;

ব্যস্ত হাতে,কাঠামোতে মা'র মূর্তি ফোটে।


দেখতে দেখতে প্রহর কাটে

আগমনী চণ্ডীপাঠে-

মঙ্গল-শাঁখ বেজে ওঠে বাংলা ঘরে ঘরে।

ষষ্ঠীবোধন, চক্ষুদানে 

পূজোর ছুটির গানে গানে

মা-দুর্গা আবার ফেরেন একটি বছর পরে।



Rate this content
Log in

Similar bengali poem from Classics