অনিন্দ্যসুন্দর পাল(অর্ক)

Classics

2  

অনিন্দ্যসুন্দর পাল(অর্ক)

Classics

পঞ্চভূত

পঞ্চভূত

1 min
1.1K


একদিন সবকিছু থেমে যাবে

খুলে যাবে মাটি, কাঠামো থেকে শরীর

আগুণ ভুলে যাবে আহুতি, মৃত্যু ভুলবে ছাই

ওই মাটির অনেক নীচ থেকে

অঞ্ছিত, অচ্ছ, অক্রেয়

মাথা তুলে হয়ত আর বলবে না -

ভালোবাসি; ভালোবাসব; ভালোবেসো ..

এতকাল সবকিছুর পরে ছিল সবকিছুই

দেহের পর দেহ, মৃত্যুর পর মৃত্যুই ছিল, আছেও..

তবুও কথা রয়ে যাবে , বাকি থেকে যাবে বাকি

গোটা দেহের শেষে অবশিষ্ট সেই অবশিষ্ট-টুকুই


একদিন সবকিছু থেমে যাবে

"ক্ষিতি, অপ, তেজ, মরুৎ ও ব্যোম"

ছেড়ে যাবে পঞ্চভূত,

তবু কথা রয়ে যাবে, বাকি থেকে যাবে বাকি!


Rate this content
Log in