Abhijit Halder

Abstract Fantasy Inspirational

4  

Abhijit Halder

Abstract Fantasy Inspirational

ভাবনার কলম

ভাবনার কলম

1 min
17


বাংলার আকাশ বাংলার বাতাস

খুঁজে যায় প্রেমিকাদের দল-

আমার ভাবনার কলম

গভীর রাতে জেগে ওঠে তখন,

একদিন মনে হয় তুমি

আমার নীল চোখের মনি'টাকে

ছিঁড়ে নিয়ে গেছো বিছানার বুকে

হাজারো নক্ষত্র জ্বেলে;

এক শতাব্দীতে মনে হচ্ছিলো আমার-তুমি কত চেনা-

             হয়তো সেটা ঘুমের স্বপ্ন,

পৃথিবীর কত অচেনা পথ পার করে নীল জোনাকির মতো

তুমি উড়ছো আমার নীল আকাশের সীমানায়।


আমার ভাবনার কলম শতাব্দী থেকে শতাব্দী মৃত ছিলো

             হাজারো দুঃখ সহ্য করে;

পৃথিবীর সমস্ত মৃত প্রেমিকদের কঙ্কাল ভাবনার কলমে দেখেছি আমি;

কত মহাযুগ পেরিয়ে তাহাদের প্রেমিকা'দের আশায়

চকচক করছিলো প্রেমিক'দের কঙ্কাল নক্ষত্রের আলোয়;

একাকী গভীর রাত্রে মিশরের নীলনদের উপর

            হিরকের মতো জ্বলছিল মৃত প্রেমিকদের মন!

এটা ছিলো এক বিশ্বাসের রাত।




যে প্রেমিকেরা হাজার হাজার বছর আগে মরে গিয়েছে

তাঁরাও একদিন হাজার হাজার নক্ষত্র সঙ্গে করে এনেছে;

যে প্রেমিকাদের দেখেছিলাম আমি এক মহাযুগ আগে

ঠিক তাঁরা আজ আমার ভাবনার কলমে বিদ্ধ হয়েছে।

           চোখের জলে ভাসিয়ে দিচ্ছে এখন-





বিশ্বাসের এক রাত্রে আমাকে মেরে ফেলতে চেয়েছিল

            এট অদৃষ্ট শক্তি!

আমি মৃত্যুর মুখ থেকে বারে বারে ফিরে আসি,

আমার নীলাকাশে সেদিন যত তারা জ্বলছিল

তাঁরাও ঝরে পড়েছিল প্রান্তরে ঘাসের বিছানায়।

আমার হৃদয়ে গোলাপের নীল পাপড়ি ঝরে যায়

            মৃত প্রেমিকদের মতো;

এক নিস্তব্ধতা বিশ্বাসের নাম করে

কত প্রেমিকাদের মনের মতো হয়ে যায়;

পৃথিবীর চিন্তা আমার হাজারো অচেনা পথ

দিনে দিনে কোথায় যেন হারিয়ে যায়!




আমার নীল চোখে ছায়াঘেরা ঘন রাত

মৃত লাশের পোশাক জড়িয়ে দেয় আমাকে,

তবুও আমার ভাবনার কলম লিখতে চাই মন।

আমি মৃত হই কখনও জীবিত হই

             এটাই তো চমৎকার-

মৃত্যু আমারে হার মানাতে পারে না!

এটাই আমার এক অদ্ভুত বিশ্বাস।।


   ১৬/০৭/২০২১


Rate this content
Log in