Abhijit Halder

Fantasy Inspirational Others

4  

Abhijit Halder

Fantasy Inspirational Others

অবকাশ -৭৮

অবকাশ -৭৮

1 min
24


পুরানো দিনের কথা - এমনটা পুনর্জন্ম

স্তূপের ভিতর থেকে থেকে জ্বলে ওঠে হার না মানা সুর

বুকের পাঁজর ধ্রুবতারা আত্মনির্ভর চলার পথ

নিরবিচ্ছিন্ন বিতৃষ্ণা ধ্বংসের প্রবল আলোড়ন

আমরা রুখতে পারি না

রুখতে পারি না কোনো কিছুই

মানুষ তাঁর নিজ নিজ অবস্থানে চিরস্থির।

এই পৃথিবীর অদ্ভুত নিয়ম মেনে নিতে হয়

মেনে নেওয়াই লাগে।

মানুষ ব্যগ্রতা জানাই আজন্ম বেঁচে থাকার

নিখোঁজের বিজ্ঞাপনে একদিন বিজ্ঞাপনও নিখোঁজ হয়

মানুষ থাকে না সান্ত্বনা জানাবার

ঘাসে ঘাসে স্মৃতির লেলিহান প্রহর শুকিয়ে যায়

কিংবা জ্বলে পুড়ে ছাই হয়

পৃথিবীর নিয়মে কিংবা জীবনের অভিযোজনে।

নামহীন অস্তিত্ব আমাদের

দীর্ঘশ্বাসে ভেঙে যায় হৃৎপিণ্ড

আর ধমনীতে বিষাক্ত রক্তের মহাসাগর বয়ে চলে

মানুষ মানুষের অধিকার নিয়ে ব্যক্তিগত বিবর্তনে হারানোর ছাপ

হয়তো এতদিন জীবাশ্মকে খোঁজে।।



Rate this content
Log in