Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Others

4  

Partha Pratim Guha Neogy

Others

নবরাত্রি -৪র্থ দিন

নবরাত্রি -৪র্থ দিন

3 mins
343


নবরাত্রি এসেই গেল, আর তাই ঘিরে সবার আনন্দ, উত্তেজনার সীমা নেই। নবরাত্রির সাথে আমাদের মনে কিছু চিত্র ফুটে ওঠে। নবরাত্রি মানেই রঙিন পোশাক, আত্মীয়, পরিবার ও বন্ধুবান্ধবদের সাথে গর্বার নাচে পা মেলানো। সারা বছর ধরে অপেক্ষা থাকে এই উৎসবটির। নবরাত্রির প্রতিটি দিনের সাথে এক একটা রঙের সম্পর্ক মানা হয় ও তার পেছনে একটা করে কারণও থাকে। দিন ও রঙ অনুযায়ী সবাই সেজে ওঠে।


অনেকেরই হয়ত জানা আছে এই রঙের সাথে দিন মেলানোর গল্পটা। এই নয় দিনে, দেবী দুর্গার ন'টি আলাদা রূপে পুজার্চনা হয়ে থাকে। এই এক একদিনের দেবীর রূপের সাথে মানিয়ে ওনাকে সাজানো হয়ে থাকে। তবে রঙগুলো দেখে থাকলেও আমরা অনেকেই হয়ত এই রঙের তাৎপর্য সম্পর্কে ঠিকঠাক জানিনা। তাই স্বাভাবিক ভাবেই আমাদের মনে কৌতূহল, এই রঙের মানেগুলো জানার।


চতুর্থ দিন (হলুদ ):

চতুর্থী- এদিন কূষ্মাণ্ডার আরাধনা হয়। কূষ্মাণ্ডাই ব্রহ্মাণ্ডের রচনা করেন। তাঁর তেজ ও প্রকাশে দশদিক প্রকাশিত। ইনি প্রকৃতির দেবীও বটে। তাই চতুর্থীর দিন হলুদ রঙের বস্ত্র পরলে কূষ্মাণ্ডার পুজোর ফলে অতিশয় বৃদ্ধি হয়।


হলুদ নবরাত্রির রঙ মন্দিরের সাজসজ্জা: দিন 4 নবরাত্রির রঙ হলুদ এবং গাঁদা ফুলের চেয়ে ভাল নবরাত্রি মন্দিরের সাজসজ্জার আইটেম আর কী হতে পারে। গাঁদা ফুল প্রধান দেবতার কাছে আবেদন করতে পরিচিত এবং নবরাত্রি মন্দিরের সাজসজ্জার জন্য ভাল কাজ করে। আপনি একটি ভাসমান প্রদীপে গাঁদা ফুল যোগ করে মন্দিরে রাখতে পারেন।

হলুদ রঙ মহাকর্ষের প্রতীক। এটি বুদ্ধির ক্ষমতা বৃদ্ধি করে এবং এই রঙটি বাতের ক্ষেত্রে উপকারী। যে কোনও অশুভত্বকে নাশ করে বলে সর্ববিঘ্নহন্তা গণপতির পরিচ্ছদ হলুদ বর্ণের। একই কারণে শ্রীবিষ্ণুও হলুদ পরিচ্ছদ পরেন।


অনেককেই দেখবেন শুভ কাজে হলুদ পোশাক পরতে। জ্যোতিষশাস্ত্রেও হলুদ রঙকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। হলুদ রং বৃহস্পতির সঙ্গে সম্পর্কিত বলেও বিশ্বাস করা হয়। এটি সূর্যের রঙও। আবার সোনার রঙও হলুদ। হলুদ প্রধান রঙের অংশ এবং এই রঙ প্রকৃতিতে উষ্ণ এবং উদ্যমী। জেনে নিন কেন হলুদ রং এত গুরুত্বপূর্ণ।


হলুদ রঙ সরাসরি পরিপাকতন্ত্র, রক্ত ​​সঞ্চালন এবং চোখকে প্রভাবিত করে। এই রঙের মন পরিবর্তন করার ক্ষমতা আছে। এটি বৃহস্পতির প্রধান রঙ।


এই রঙের শক্তি কী?


- এই রঙ জীবনে মঙ্গল বয়ে আনে।


- মনকে শক্তি জোগায় এবং নেতিবাচক চিন্তা দূর করে।


- এটি নজর দোষ বা নেতিবাচক শক্তিকে ধ্বংস করে।


- এই রঙের ব্যবহার জ্ঞান অর্জনকে সহজ করে।


এই রঙ কীভাবে ব্যবহার করবেন?


- পুজো পাঠের স্থানে এই রঙটি ব্যবহার করুন।


- বাড়ির বাইরের দেওয়ালেও হলুদ রং ব্যবহার করা যেতে পারে।


- হলুদের হালকা শেড ঘরের ভিতরে ব্যবহার করা যেতে পারে। চোখের জন্য ভালো হবে।


- নেতিবাচক শক্তি এড়াতে আপনার সঙ্গে একটি হলুদ রুমাল রাখুন।


- হলুদের তিলক লাগালে মনকে সাত্ত্বিক ও পবিত্র রাখা যায়।


হলুদ রঙ ব্যবহার করার সময় কী কী সতর্কতা অবলম্বন করতে হবে?


- এই রঙের অতিরিক্ত ব্যবহার হজম প্রক্রিয়াকে নষ্ট করে দিতে পারে।


- চোখ ও মাথায় ভারী হওয়ার সমস্যা হতে পারে।


- এটি আপনাকে মাঝে মাঝে অহংকারী করে তোলে।


- অনেক সময় এই রঙ ঘুমেও ব্যাঘাত ঘটায়।


Rate this content
Log in