SHEEHAN CHAKRABORTY

Others Children

4  

SHEEHAN CHAKRABORTY

Others Children

আমার দেশ

আমার দেশ

3 mins
592


ভারত, আমাদের দেশ বিস্ময় পূর্ণ একটি বিশাল এবং সুন্দর দেশ। হিমালয় থেকে ভারত মহাসাগর, সিকিমের তুষারময় পর্বতমালায় থর মরুভূমি, এটি একটি সুন্দর প্রাকৃতিক দৃশ্য এবং সুন্দর মানুষে ভরা একটি দেশ। ভারত বৈচিত্র্যের এক অনন্য দেশ। ‘ঐক্যই বৈচিত্র্য’ দেশের মূল স্লোগান। "আপনার মাথায় একটা সন্দেহ আছে? এখনই ডাউনলোড করুন বেদান্তুর ইনস্ট্যান্ট ডাউট সলভিং অ্যাপ এবং আমাদের বিশেষজ্ঞদের দ্বারা আপনার সমস্ত সন্দেহ দূর করুন।" ভারত এই অঞ্চলের বৈচিত্র্য, ভাষার বৈচিত্র্য, খাদ্যের বৈচিত্র্য, পোশাকের বৈচিত্র্য, উৎসবে বৈচিত্র্য, রাজ্যের বৈচিত্র্য, বিশ্বের প্রতিনিধিত্বকারী সমস্ত কিছুর বৈচিত্র্যের জন্য পরিচিত। দেশ এবং তার মানুষ। ভারত হল একটি প্রজাতন্ত্রের দেশ যা জনগণের জন্য, জনগণের দ্বারা এবং জনগণের দ্বারা। লোকেরা তাদের কাউন্টি চালায়, লোকেরা তাদের নিজস্ব নেতা বেছে নেয় এবং লোকেরা সবকিছু থেকে স্বাধীন। ভারত এমন একটি দেশ যেখানে মানুষ তাদের অবস্থান অনুযায়ী পরিবর্তিত হয়। প্রতিটি রাজ্যের ঐতিহ্যের পাশাপাশি জাতির অবিশ্বাস্য সৌন্দর্য রয়েছে। প্রতিটি রাষ্ট্রের নিজস্ব ধর্মের ইতিহাস রয়েছে। সাহিত্য ও বিজ্ঞানের ক্ষেত্রে আমার দেশ রবীন্দ্রনাথ ঠাকুর, প্রেমচাঁদ, সারা চন্দ্র, রমন সিভি, জগদীশ চন্দ্র বসু এবং ডক্টর আবদুল কালামের মতো বিশিষ্ট ব্যক্তিত্ব তৈরি করেছে। এই বড় নামগুলো আমাকে আমার দেশের জন্য গর্বিত করে। আমার দেশ লাশে ভরা গ্রাম আর মাঠের দেশ। আমি তার গ্রামের জন্য গর্বিত যেখান থেকে ভারতীয় সভ্যতা গড়ে উঠেছিল। আমাদের দেশের বড় বড় নেতাদের অধিকাংশই এসেছেন গ্রাম থেকে। আমাদের ক্ষেত্রগুলি গঙ্গা, যমুনা, ব্রহ্মপুত্র, গোদাবরী, নর্মদা, কৃষ্ণা এবং কাবেরীর মতো শক্তিশালী নদী দ্বারা খাওয়ানো হয়। গাঙ্গেয় উপত্যকা আমাদের দেশের সবচেয়ে উর্বর অঞ্চল। তিন দিকে সমুদ্র স্নান করছে তার তীরে এবং উত্তরে শক্তিশালী হিমালয় আমার দেশকে প্রাকৃতিক সীমানা দিয়েছে। আবারও, পাহাড়ের আকর্ষণ সমৃদ্ধ সংস্কৃতির এই ভূমিতে অনেক অ্যাডভেঞ্চার আকর্ষণ করেছে। আমাদের রাষ্ট্র ধর্মনিরপেক্ষ। তার হাঁটুর ওপর ভর করে বিশ্বের বিভিন্ন ধর্মের শিষ্যরা খুশির নিঃশ্বাস ফেলেন। আমাদের একটি অনন্য সংস্কৃতি রয়েছে যা শতাব্দী ধরে নিহিত রয়েছে। আমাদের মানুষের মধ্যে অনেক বৈচিত্র্য রয়েছে। আমরা বিভিন্ন ভাষায় কথা বলি, আমরা অনেক দেবতার পূজা করি এবং তবুও আমাদের একই আত্মা, ভারতের আত্মা, যা আমাদের দেশের সমস্ত অংশ অতিক্রম করে এবং আমাদের সকলকে একত্রে আবদ্ধ করে। বৈচিত্র্যের মধ্যে আমাদের মহান ঐক্য রয়েছে। মূলত, ভারতীয় সংস্কৃতি সহনশীল এবং শোষণকারী। তার স্বভাব একীভূত। গণতান্ত্রিক ইনস্টলেশন প্রক্রিয়াটিকে সহজতর করে। সমাজের সকল দিকের বৈচিত্র্য শক্তি এবং সম্পদের উৎস হিসেবে কাজ করে। উপাসনা এবং বিশ্বাসের বিভিন্ন উপায় অন্তর্নিহিত অভিন্নতার প্রতিনিধিত্ব করে। তারা সম্প্রীতি ও ভ্রাতৃত্বের চেতনা উন্নীত করে। এটি ধর্মীয়, আঞ্চলিক, ভাষাগত বৈচিত্র্যের সমস্ত বিবেচনার বাইরে চলে যায়। ভারত উপভাষা ও ভাষায় সমৃদ্ধ। সাংবিধানিকভাবে বাইশটি ভাষা সরকারী ভাষার মর্যাদা ভোগ করে, কিন্তু হিন্দি জাতির ভাষা হিসেবে স্বীকৃত। কাশ্মীর থেকে কন্যাকুমারী এবং নাগাল্যান্ড থেকে মুম্বাই পর্যন্ত, হিন্দি ভারতের জাতীয় ভাষা হিসাবে বোঝা যায়। যদিও বিভিন্ন অঞ্চলের বিভিন্ন আঞ্চলিক অনুষঙ্গ রয়েছে, তবে তারা সকলেই ভারতীয়। লোকেদের বিহারি, পাঞ্জাবি, কাশ্মীরি, মারাঠি, গুজরাটি বলা হয়, কিন্তু তারা ভারতীয় বলে গর্ববোধ করে। ভারতীয় নৃত্য এবং থিয়েটার বৈচিত্র্যের মধ্যে ঐক্যের উজ্জ্বল উদাহরণ। দেশটি উপজাতীয় নৃত্য, লোকনৃত্য এবং মহান গুণের শাস্ত্রীয় নৃত্যে পরিপূর্ণ। এগুলিকে নান্দনিক অভিব্যক্তির মোড হিসাবে বিবেচনা করা হয় তবে এগুলি সমস্তই ভারতের প্রতীক। অভিব্যক্তি ভিন্ন কিন্তু থিম একই। আমরা আমাদের সাংস্কৃতিক স্বাতন্ত্র্যের জন্য গর্বিত। আমরা ভারতের বাসিন্দা বলে গর্বিত। এর অনন্য বৈশিষ্ট্য বজায় রাখা আমাদের দায়িত্ব। আমাদের তুচ্ছ স্বার্থের ঊর্ধ্বে চিন্তা করা উচিত এবং সমাজের সমৃদ্ধি ও অগ্রগতির বৃহত্তর লক্ষ্যে কাজ করা উচিত।


Rate this content
Log in

More bengali story from SHEEHAN CHAKRABORTY