Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sagnik Bandyopadhyay

Inspirational

2  

Sagnik Bandyopadhyay

Inspirational

ভুল সংশোধন

ভুল সংশোধন

2 mins
743


আমাদের জীবনে চলার পথে আমরা নানা ধরনের ভুল করে থাকি। খুব কম মানুষই সেই সব ভুল উপলব্ধি করে তা সংশোধন করার চেষ্টা করেন। অনেক সময় এই ভুলই মানুষকে বিপদে ঠেলে দেয়। অনেক ক্ষেত্রে আমরা ভুলের মাশুল দেওয়ার পর তা বুঝতে পারি এবং সংশোধন করতে চাই। কিন্তু ততক্ষণে সময় চলে যায়। দিনটা ছিল শনিবার। বৃষ্টি হচ্ছে। এক পথ শিশু এসে একটি লোকের কাছে খেতে চায়। লোকটি ওইটুকু শিশুর সাথে দুর্ব্যবহার করে তাড়িয়ে দেয়। আমি একটু দূরে ছিলাম। দেখে আমি দৌড়ে গিয়ে লোকটিকে বলতে যাব, ঠিক সেই সময় একটি মেয়ে এসে লোকটিকে বলে উঠলেন,"আপনার লজ্জা করে না, এইভাবে একটি শিশুর সাথে ব্যবহার করতে? দেখে তো মনে হচ্ছে ভদ্রলোক। কিন্তু ভদ্রতার লেশমাত্র নেই আপনার মধ্যে।" তারপর মেয়েটি শিশুটিকে খাবার কিনে দেয়। লোকটি রেগে মেয়েটিকে বলে ওঠে,"আমার ইচ্ছা, আমি করেছি। আপনার কি তাতে?" আমিও ততক্ষণে কাছাকাছি এসে গেছি। আমি লোকটিকে বললাম,"উনি তো ঠিকই বলেছেন। আপনার মানবিকতা বলে কিছুই নেই দেখছি।" তারপর আমি ঐ ছেলেটিকে কিছু কিনে দিলাম। খুব ভালো লাগল ওই মেয়েটিকে এগিয়ে এসে লোকটির প্রতিবাদ করতে দেখে। কিন্তু আশ্চর্য্যের ব্যাপার, লোকটির ভুল উনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার পরেও লোকটি তার ভুল উপলব্ধি করতে পারলেন না আর ভুল সংশোধন তো দূর অস্ত। আরেকটি এরকম ঘটনার কথা মনে পড়ে গেল, আমার ছোটবেলাকার বন্ধু প্রীতম শর্মিলা নামে একটি মেয়েকে ভালবেসেছিল। সেই মেয়েটিও ওকে ভালোবাসত। কিন্তু হঠাৎ শর্মিলা প্রীতমকে ছেড়ে চলে যায়। আমি শর্মিলাকে বোঝাই,"তুই ভুল করছিস শর্মিলা।" কিন্তু শর্মিলা তখন বোঝেনি। কিন্তু যখন সে তার ভুল বুঝে প্রীতমের কাছে ফিরে ভুল সংশোধন করতে চাইল, তখন বড্ড দেরি হয়ে গেছে। তার ভুল সংশোধন করা আর হলো না। আরও একবার......... একদিন আমি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছি হঠাৎ দেখি, একটি কুকুরকে একটি ছেলে মারছে। দৌড়ে গিয়ে বলি," এটা কি করছ? কুকুরটিকে মারছ কেন? ওর যে ব্যথা লাগছে। আর যদি তোমার মা তোমাকে এইভাবে মারেন। তাহলে তোমার কি রকম লাগবে?" শুনে ছেলেটি তার ভুল বুঝে বলে উঠল,"ক্ষমা করবে। আমি আর এরকম ভুল করব না।" তারপর কুকুরটিকে আদর করতে লাগল। এই ছেলেটি নিজের ভুল বুঝে সাথে সাথে ভুল সংশোধন করল। তাই আমাদের প্রত্যেকের উচিত নিজে ভুল করলে সেটা যাতে উপলব্ধি করে সাথে সাথে সংশোধন করে নিতে পারি আর অপর কেউ ভুল করলে তাকেও উপলব্ধি করাতে চেষ্টা করি।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational