Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Debasmita Ray Das

Classics Inspirational

4.0  

Debasmita Ray Das

Classics Inspirational

#অনন্যা

#অনন্যা

2 mins
1.1K


 ছোট্ট মেয়ে তিন্নি। বাবার হাত ধরে স্কুল যেত। স্কুলে যাবোনা যাবোনা বলে কাঁদতো,, মায়ের কোল থেকে নড়তে চাইতোনা। 

   সেই আর একটু বড়ো হয়ে স্কুলের বন্ধুদের সাথে হল জমিয়ে ভাব,, দারুণ ভাব। তখন আর বাড়ির কথা অতোটা মনেই পড়তোনা.. টিফিন হলেই হুটোপাটি করে খেলা,, স্কুলশেষে 'কুলপি' খেতে খেতে ফিরে আসা....

   

    সেই মেয়েটি একদিন হঠাৎ অনেক বড়ো হয়ে উঠল। এতো বড়ো যে বাড়ির থেকে তাকে বিদায় জানানোর পালা চলে এল।।

   সেই তার সবথেকে প্রিয় ঘর, বাবা মা চেনা পরিবেশ সবকিছু ছেড়ে তাকে চলে আসতে হল এক অচেনা মানুষের হাত ধরে,, সম্পূর্ণ অন্য জায়গায় অন্য এক পরিবেশে।।

  তারই নাম নাকি "বিয়ে"....

  তার জগৎ তখন সম্পূর্ণ আলাদা, পৃথক এক জোগোৎ। আসতে আসতে সেই অচেনা অজানা মানুষগুলোই তার কাছে হয়ে উঠতে লাগল খুব চেনা জানা.. হয়ে উঠল কাছের,, পরম আপন।

  তবু সেই মানুষগুলোর কাছে সে কিন্তু হয়ে রইল সেই অজানা অন্য বাড়ির মেয়ে। বাড়ির সদস্য বউ হয়ে উঠলেও হয়ে উঠলনা কোনোদিন তাদের মেয়ে। হয়ে উঠলনা তাদের বংশেরই কেউ। সেই ওই বাড়ির মেয়েটা হয়েই রয়ে গেল....

  সেই মেয়েটি কিন্তু নিজের বাড়ি নিজের ঘরের কোনাটি সব ভুলে নিজেকে এখানের সবকিছুর সাথে ওত:প্রোত ভাবে জড়িয়ে নিয়েছিল। কিন্তু বাবার হাত ছেড়ে যার প্রত্যাশা নিয়ে অচেনা মানুষটির হাত ধরে সে আসে,, তার কিছুই পায়না।।


   সবকিছু আশা করে এসেও তার সব মাটি হয়ে যায়।

  আজ তো মেয়েদের নিয়ে অনেক মজার মজার জোকস্ এদিকে ওদিকে দেখতে পাই। একবারও কি ভেবে দেখেছি সেই মেয়েটি, সেই বাবার ছোট্ট মেয়েটি কত কিছু মানিয়ে নিয়ে ভুলে গিয়ে আমাদেরই একজন হয়ে থাকার প্রচেষ্টায় তার দিন ব্যয় করছে। তাই এই বিরূপময় পরিবেশই হয়ে ওঠে তার লেখার অনুপ্রেরণা যা তাকে অবশেষে বাঁচারও প্রেরণা জোগায়। এরই জোরে সে একদিন কলম হাতে ধরে। কলম এগিয়ে চলে তার জীবনে আগে এগিয়ে চলার পাথেয় রূপে।।


Rate this content
Log in

Similar bengali story from Classics