Quotes New

Audio

Forum

Read

Contests


Write

Sign in
Wohoo!,
Dear user,
নারীদিবস-সুমন চৌধুরী
নারীদিবস-সুমন চৌধুরী
★★★★★

© Suman Chowdhury

INSPIRATIONAL

3 Minutes   17.2K    146


Content Ranking

কলেজ থেকে বাড়ি ফিরছে রিমি । ট্রেনে বসার জায়গা না থাকলেও দাড়িয়ে যাওয়ার জায়গা আছে । ব্যাগ সামনে নিয়ে দরজার সামনে গিয়ে দাড়ালো সে । ওর সামনে দুজন মেয়ে ওর থেকে একটু ছোটই হবে , আলোচনা করছে মেয়েদের সিগারেট খাওয়া নিয়ে । আহা। এমন দিনে আলোচনা করার জন্য এর থেকে ভালো বিষয় আর হতে পারেনা । 

"তুইই ভাব , ছেলেরা সিগারেট খাবে তো সেটা ঠিক ? সেটা ও খেতেই পারে কারণ ও ছেলে ? "

"হ্যা আমরা টানলে দোষ । কারণ আমরা মেয়ে । ভাই এই সমাজকে বোঝা বড়ো কঠিন । "

ট্রেনে হঠাৎ একটা গান শুরু হলো । মেয়ে গুলো বিরক্ত হয়ে বললো -"উফ । এই গরমে আবার এসব কেনো ? "

রিমিও আগে বিরক্ত হতো । তারপর যেদিন বুঝলো এই কাজটা করেই তারা নিজেদের পেটের ভাত জোগাড় করে সেইদিন থেকে আর বিরক্ত হয়নি । পকেট থেকে সিগারেটের প্যাকেটটা বাইরে ফেলে দিলো সে । মা এর হাতে এসব পড়ে গেলে সর্বনাশ হয়ে যাবে । গান গাইতে গাইতে একটা বাচ্চা মেয়ে হাতে একটা ভাঙা গ্লাস নিয়ে মেয়ে দুটোর সামনে এসে বললো -"দিদি । দিদি । দাও না কিছু ? "

মুখ ঘুরিয়ে নিলো তারা । 

ওদের কাছে কিছু না পেয়ে সে রিমির কাছে এলো । এসে বললো -"দিদি । কিছু দাও না । "

আজ সারাদিনে রিমির একটু বেশি খরচ হয়ে গেছে । মা বেরোনোর সময় একশো টাকা দিয়েছিলো । সারাদিনের খাওয়া দাওয়া , চা, সিগারেট , ট্রেন ,বাসের টিকিট সব কিছু মিলিয়ে পচানব্বই টাকা শেষ হয়ে গেছে তার । কলেজে আজ টেক ফেস্ট থাকার দরুন খরচ টা আজ একটু বেশি হয়েছে । পকেটে পড়ে রয়েছে একটা পাঁচ টাকার কয়েন মাত্র । সেটা বের করে মেয়েটাকে দিয়ে দিলো সে । বাচ্চাটা চলে গেলে আবার শুরু হলো দুজনের আলোচনা । একই আলোচনা । ছেলেরা সিগারেট মদ সব খেতে পারে তবে মেয়েরা খাবেনা কেনো ? এই আলোচনা শুনতে শুনতে রিমি খেয়াল করলো ট্রেন বেলঘরিয়া ছেড়েছে । এবার এগিয়ে যেতে হবে দরজার দিকে । রিমি জায়গাটা ছাড়লো । দরজায় এগোনোর আগে ওই দুজন কে বললো -"অনেকক্ষণ তোমাদের আলোচনা শুনছিলাম । মনে হলো কিছু বলি । তারপর ভাবলাম নাহ । দরকার নেই । কিন্তু আর চেপে রাখতে পারছিনা । আচ্ছা তোমরা মিতালি রাজের নাম শুনেছো ? "

-"হ্যা । শুনেছি । "

-"বাহ । ভারতীয় মহিলা ক্রিকেট দলের নেতৃত্ব করার জন্য তার কখনো সিগারেট বা মদের দরকার পড়েনা । তবুও মহিলা ক্রিকেট দলে সে সমান গুরুত্বপূর্ণ খেলোয়াড় যতোটা পুরুষ দলে বিরাট কোহলি । "

-"আচ্ছা তোমরা মহান গায়িকা লতা মঙ্গেশকরের নাম শুনেছো ? "

-"হ্যাঁ । শুনেছি । "

-"পুরুষ গায়কদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে গান করার জন্য তার কখনো সিগারেট মদ দরকার পড়তো না। তবু তখনকার দিনে পুরুষ গায়কদের সমান বা তার থেকে হয়তো বেশি সন্মান পেয়েছেন উনি । এবং এখনো সন্মানিত । "

-"আচ্ছা তোমরা অরুন্ধতী রায় এর ......"

-"আরে ধুর । আপনি বলতে কি চান পরিষ্কার করে বলবেন ? "

-"আমি আসলে এটাই বলতে চাই যে ছেলেদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে মদ , বিড়ি, সিগারেট খাওয়াটা কোনোরকমভাবেই সমান অধিকারের পক্ষে যুক্তি হতে পারেনা । বরং ছেলেদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে এই সমাজকে পাল্টানোর দায়িত্ব নেওয়াটাই , সমাজকে ভুল প্রমাণ করাটাই হলো সমানাধিকার । ওইসব হই হুল্লোড় করা , মদ খাওয়াকে কখনো এর সাথে মিশিয়ে দিয়ো না প্লিজ । আর তাছাড়া ওইগুলো তোমার ব্যক্তিগত । তুমি যা চাও করতেই পারো । সেই ব্যপারে কিছু বলতে চাইনা । " এটা বলে দরজার দিকে এগিয়ে গেলো রিমি । ট্রেন দমদম ঢুকছে । স্টেশনে নেমে হাঁটা লাগালো সে । পথে অনেক সিগারেটের দোকান আছে । কয়েকজন ছেলে আর মেয়ে দাড়িয়ে আছে সিগারেট হাতে নিয়ে । রিমি তাদের দিকে তাকিয়ে মনে মনে বললো -"নাহ । এবার আমিও এটা ছেড়ে দেবো । "

বিড়ি আলোচনা সর্বনাশ

Rate the content


Originality
Flow
Language
Cover design

Comments

Post

Some text some message..