Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Mausumi Pramanik

Others

3  

Mausumi Pramanik

Others

গাছ

গাছ

2 mins
9.5K


আমি শুষ্ক একটি গাছ,বাদামী শাখাপ্রশাখা ছড়িয়ে দাঁড়িয়ে আছি, মাঠের মাঝে,একাকী। উপরে নীল মেঘের আস্তরন আর নীচে সবুজ ঘাসের গালিচা। সে নীলে রঙীন পাখী ডানা মেলে উড়তে থাকে মহানন্দে; সে ঘাসে লাল, হলুদ,গোলাপী ফুল ফোটে আবার ঝরে যায়। নতুন সূর্যের আলোর রেখা, ভোরের শিশির বিন্দুতে হীরের ঝলকানি। শুধু আমার গোড়ার মাটি কালো, পোড়া ও শুকনো। সমগ্র প্রকৃতি হাসছে, খেলছে গাইছে,দক্ষিনা বাতাসে দুলে দুলে উঠছে। আমার বুকে শুধু কান্না আর হাহাকার। কোটরে একটা পাখি বাসা করেছিল, সেও ঘর শূন্য করে চলে গেল ঐ নীল আকাশে। তবে কি এইভাবেই আমি জীবাশ্ম হয়ে রয়ে যাব?

না। তা হবার নয়। তাই তুমি এলে। দূর হতে আমায় দেখলে; পাশ কাটিয়ে চলে গেলে না। তোমার চোখে দেখলাম সবুজ স্বপ্ন; কিছু করে দেখাবার জেদ। আমার প্রতি করুণা নয়, ভালবাসার জল সিঞ্চন করলে। আমি সিক্ত হলাম। মাটি কুপিয়ে সার মিশ্রন করলে, আমি পূর্ণ হলাম। আমায় জড়িয়ে ধরে কতইনা আদর করলে; তবেই না সবুজ পত্র মুকুলে ছেয়ে গেলাম আমি; বাদামী রঙের শাখাপ্রশাখার গায়ে সবুজাভ আভা। ক্রমে সে মুকুল পাতায় রূপান্তরিত হল। হালকা সবুজ, কচিকলাপাতা, গাঢ় সবুজ নানা রঙের পাতায় ছেয়ে রইলাম। বৃষ্টিকে বাধ্য করলে ঝরতে; সূর্যকে আদেশ করলে মেঘের আড়ালে মুখ লুকাতে। তারপরেই সেই গাছে হলুদ ফুল ফুটল; দেখে তোমার চোখ-মুখ ও মন খুশিতে ভরে গেল। সে ফুল ঝরে পড়ল আমার গোড়ার স্নিগ্ধ মাটিতে। তুমি তার ওপর শুয়ে থাকলে; ঘুমিয়ে পড়লে। মনে হল যেন কোন শ্রান্ত, ক্লান্ত পথিক আমার কোলে আশ্রয় নিল। আমি আপ্লুত, উদ্বেলিত। নীল পাখীটা তার বাসায় আবার ফিরে এল। চারদিকে প্রেমের বাতাবরণ। এখন শুধু অপেক্ষা ফল ধরার। তুমি অনুমতি দিলেই আমি ফলন্ত গাছে পরিণত হতে পারি। এ তো যেমন তেমন ফল নয়; আমাদের ভালবাসার ফসল। যার ওপর তোমার শুধু তোমারই অধিকার। তুমি গ্রহণ করে ধন্য কোরো আমায়...

পসিটিভ ইণ্ডিয়া


Rate this content
Log in