Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bimal Roy

Tragedy

2.4  

Bimal Roy

Tragedy

অনাথ

অনাথ

1 min
16.4K


মা কাকে বলে জানেনা,

বাবার নেই কোনো ঠিকানা।

নেই কোন বাঁধন সামাজিকতার,

নেই কোন ভালোবাসা মুখে হাসি ফোটাবার।

পথের কুকুরের দলই বন্ধু, খেলার সাথী,

তাদের সাথেই ঊনশুড়ি-খুনশুড়ি হতাহাতি।

শহরের রাস্তাঘাট একান্ত আপন,

প্রতিটি গলিই তার মনের মতন।

এ গলি থেকে ও গলি তার ঠিকানা,

আস্তাকুঁড়ের খাবারেই মেটে ক্ষুধার যাতনা।


বাবুদের পিছু নেয় একটা পয়সার লোভে,

না পেলেও থাকে সদা নির্লিপ্ত ক্ষোভে।

রাগ ক্ষোভ দেখাবার আশ্রয় যে তার নেই,

অনন্ত পথের পথিক

জীবনপথে হারিয়েছে খেই।

দিগন্ত বিস্তৃত আকাশের নীচেই রাতের বিশ্রাম,

দরকারী জিনিষপত্রের ফুটপাথেই স্থান।

শহর পরিস্কার কারী শকূনের দল

ভোরের আলো ফোটার আগেই

ঠোঁটে করে নিয়ে যায় সমস্ত আবর্জনা।

নিঃস্ব-রিক্ত অনাথ শিশু উদাস আনমনা।

খোঁজে নতুন পথের ঠিকানা।


Rate this content
Log in