Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Md Bakibillah

Tragedy

5.0  

Md Bakibillah

Tragedy

পন্য-শ্রম

পন্য-শ্রম

1 min
1.3K



সে তো অনেক দিন গেছে কেটে,

যখন শিকল বাঁধা কৃতদাস সব

বিকতো খোলা হাটে ----

সে হাট ছিলো, সভ্য বাবুর

কিনতো বুনো মানুষ!!

শরীর ছিলো পন্য তাদের

সাথে শিকল এবং চাবুক !


বর্তমানে ও চাবুক চলে

না হোক সে কৃতদাস,

চার দেওয়ালের কারখানাতে

জীবন হাঁসফাঁস---


বিশ্ব জুড়ে মানববাদীর 

গালভরা সব বুলি,

সংগ্রামেই মুক্ত হবে নাকি,

মজুর থেকে কুলি ।

তাই যদি হয় সংগ্রাম তো

অনেক হলো দেশে,

তবুও কেন ভাত জোটে না

শ্রম-দগ্ধ দুই হাতে !!!


Rate this content
Log in